তালেবান একটি সন্ত্রাসী সংগঠন: জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তালেবানকে সন্ত্রাসী হিসেবে অভিহিত করেছেন। সংগঠনটির ওপর নিষেধাজ্ঞা আরোপের দরজাও খোলা রেখেছেন তিনি।

গতকাল সোমবার সাংবাদিকদের ট্রুডো বলেন, কানাডা দীর্ঘদিন ধরেই তালেবানকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে আসছে। সন্ত্রাসীদের আশ্রয়দাতাও তালেবান।

এ কারণেই তালেবান সন্ত্রাসীর তালিকাতেই রয়েছে। তাই তালেবানের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা হতে পারে।আফগানিস্তানের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতি সামাল দিতে আজ মঙ্গলবার ভার্চুয়াল বৈঠকে বসছেন জি-৭ জোটের নেতারা।

জি-৭ জোটের দেশগুলো হলো কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান। ট্রুডো জানান, আফগান ইস্যুতে আর কী করা যায়, তা নিয়ে তিনি জি-৭ নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

জি-৭ জোটের বর্তমান প্রেসিডেন্ট যুক্তরাজ্য। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি তালেবানের আচরণের ওপর নির্ভর করবে।

১৫ আগস্ট আফগানিস্তানের পশ্চিমা সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে হটিয়ে তালেবান ক্ষমতা দখল করে। তবে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক সরকার গঠন করেনি তালেবান।

একটি অংশগ্রহণমূলক সরকার গঠনে আলোচনা শুরু করেছেন তালেবান নেতারা। আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর থেকে সামরিক-বেসামরিক লোকদের সরিয়ে নেয়ার সময়সীমা নির্ধারিত রয়েছে ৩১ আগস্ট পর্যন্ত।

এই সময়ের মধ্যে হাজারো মানুষকে সরিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সূত্র : এনডিটিভি।