বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি কমালো যবিপ্রবি

বিদেশ গমনেচ্ছু যাত্রীদের আর্থিক অবস্থা বিবেচনা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সরকারি প্রতিষ্ঠান হিসেবে করোনা পরীক্ষার ফি কমিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার।

পূর্বে এই হার ছিল দুই হাজার ৫০০ টাকা, বর্তমানে তা এক হাজার ৫০০ টাকায় নির্ধারণ করা হয়েছে।
যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ জানান, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হলেও এটি সরকারি বিশ্ববিদ্যালয়।

তাই সরকারি প্রতিষ্ঠান হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে করোনা পরীক্ষা ফি এক হাজার টাকা কমিয়ে এক হাজার ৫০০ টাকায় নির্ধারণ করা হয়েছে।

সপ্তাহে সাতদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা প্রদানের মাত্র ১২ ঘণ্টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইট ও মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে ফলাফল প্রদান করা হবে।

প্রাথমিকভাবে যবিপ্রবির জিনোম সেন্টারে এসে বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নির্ধারিত ফি পরিশোধ করে নমুনা দিয়ে পরীক্ষা করাতে পারবেন। নমুনা প্রদানের সময় তাদের অবশ্যই পাসপোর্ট সঙ্গে করে নিয়ে আসতে হবে।

তিনি আরও জানান, যবিপ্রবি সব সময় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। এরই অংশ হিসেবে করোনা পরীক্ষার ফি কমানো হয়েছে।

জিনোম সেন্টারে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা শুরু হওয়ার ফলে এ অঞ্চলের বিদেশগামী মানুষের দুর্দশা অনেকটাই লাঘব হয়েছে।