চালের দাম প্রতিনিয়ত কমছে: খাদ্যমন্ত্রী

দেশের বর্তমান খাদ্য পরিস্থিতি সন্তোষজনক পর্যায়ে রয়েছে মন্তব্য করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমদানি বেড়ে যাওয়ায় দেশে প্রতিনিয়ত চালের দাম কমছে।

রোববার ৩ অক্টোবর বেলা ১২টায় বগুড়ার সান্তাহার সিএসডির উন্নয়নমূলক কাজ পরিদর্শন ও মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, এবার বোরোর ভালো ফলন হয়েছে। বিদেশ থেকে চাল আমদানির কারণে বাজারে প্রতিনিয়তই কমছে চালের দাম। এই অবস্থা স্থিতিশিল রাখতে সরকারের বিভিন্ন জনবান্ধব কর্মসূচি অব্যাহত রয়েছে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সারা দেশে খাদ্য মজুদের ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মানসম্মত সিএসডি ও সাইলো নির্মাণ করা হচ্ছে। এসব গুদামের কর্মকর্তা-কর্মচারীদের জীবনমান উন্নত করতে আধুনিকমানের আবাসন ব্যবস্থা এবং বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগারগুলোতে গেস্ট হাউজ এবং কনফারেন্স রুম নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে কোনো খাদ্য সংকট নেই।

দেশের সাধারণ মানুষের খাদ্য নিশ্চিত করতে সরকারিভাবে ১০ টাকা কেজি মূল্যে খোলা বাজারে চাল বিক্রি ব্যবস্থা চালু রয়েছে। টিআর এবং কাবিখা কর্মসূচি যথযথভাবে চলমান রয়েছে।