ঝিনাইদহে বেড়েই চলেছে পেঁয়াজের দাম

সরবরাহ কম থাকায় ঝিনাইদহে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে মণপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৫’শ থেকে ১ হাজার টাকা। দাম বেশি হওয়ায় খুশি কৃষক।

জেলার সবচেয়ে বড় পেঁয়াজের বাজার শৈলকুপা হাটে গিয়ে দেখা যায়, প্রতিমণ প্রকার ভেদে ২৪’শ থেকে ২৭’শ টাকা। গত ২ সপ্তাহ আগে যে পেঁয়াজ ১৩’শ টাক মণ দরে বিক্রি হয়েছে সে
পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ২৪’শ টাকা।

১০ দিন আগে যে পেঁয়াজ ১৪’শ টাকা মন দরে বিক্রি হয়েছিল সে পেঁয়াজ বর্তমানে ২৭’শ টাকা দরে বিক্রি হচ্ছে। বেশি দামে বিক্রি হচ্ছে ছোট সাইজের পেঁয়াজ। আগাম মুড়িকাটি পেঁয়াজ লাগানোর জন্য ছোট পেঁয়াজ বীজ হিসেবে ব্যবহার হবে তাই তার চাহিদা বেশি।

যে কারণে সে পেঁয়াজ বেশি দামে বিক্রি হচ্ছে। বর্তমানে দাম বেশি হওয়ায় খুশি কৃষকেরা। শৈলকুপা উপজেলার বৃত্তিদেবী রাজনগর গ্রামের কৃষক নজরুল ইসলাম বলেন, আমি ২৫ মণ পেঁয়াজ এনেছিলাম। ২৩’শ টাকা মন দরে বিক্রি করেছি।

এখন যে দাম পাওয়া যাচ্ছে তাতে কৃষক একটু লাভবান হচ্ছে। এভাবে কিছুদিন দাম থাকলে চাষীদের আরও একটু লাভ হবে। ফুলহরি গ্রামের কৃষক রাশেদ উদ্দিন বলেন, গত ২ সপ্তাহ আগেও পেঁয়াজের দাম ১৪’শ সাড়ে ১৪’শ টাকা ছিল।

সেই সময় আমরা খুবই বিপদে পড়েছিলাম। এখন দাম বাড়ার কারণে আমরা খুশি। এখন যে দামে বিক্রি হচ্ছে তাতে লাভ হবে। একই এলাকার কৃষক জমির উদ্দিন বলেন, বর্তমানে পেঁয়াজের দাম বাড়ার কারণে কৃষকের চেয়ে বেশি লাভবান হচ্ছে ব্যবসায়ীরা।

বতরে যদি পেঁয়াজের দাম এভাবে থাকতো তাহলে আমরা আরও লাভবান হতাম। এখন দাম বাড়ার কারণে ব্যবসায়ীরা লাভবান হচ্ছে। শৈলকুপা বণিক সমিতির সদস্য ফারুক আহম্মেদ বলেন, এখন পেঁয়াজের সরবরাহ কম।

কৃষকের ঘরে যে পেঁয়াজ ছিল তা পচে গেছে আর শুকিয়ে গেছে। যে কারণে পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। দাম বাড়ার মুল কারণ হচ্ছে এটি। আগামী ১/২ মাস পেঁয়াজের দাম এমনই থাকতে পারে এমনকি দাম বাড়তেও পারে।