চলতি সপ্তাহেই ১২ ঊর্ধ্বদের করোনার টিকা প্রয়োগ

চলতি সপ্তাহেই ১২-১৭ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেবে সরকার। শুরুতে দেশের ২১ জেলার শিশু-কিশোরদের টিকা দেয়া হবে।

মঙ্গলবার ১২ অক্টোবর দুপুরে এক অনুষ্ঠান শেষে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, শিশু-কিশোরদের টিকার নিবন্ধন প্রক্রিয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই সম্পন্ন করা হবে। তাদের জন্য আলাদা টিকা কেন্দ্রও তৈরি করা হবে।

জানা গেছে, ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু কিশোরদের ফাইজারের টিকা দেবে সরকার। সরকারের হাতে এই মুহূর্তে ৬০ লাখ ফাইজারের টিকা রয়েছে। দ্বিতীয় ডোজ হাতে রেখে মোট ৩০ লাখ ছেলেমেয়েকে এই টিকা দেওয়া হবে।

ডা. এবিএম খুরশীদ আলম বলেন, সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জেনেভায় গিয়ে ডব্লিউএইচওর ডিজির সঙ্গে শিশু-কিশোরদের করোনার টিকা প্রয়োগ নিয়ে কথা বলেছেন। এ বিষয়ে তারা সম্মতি দিয়েছেন। বিভিন্ন দেশে ফাইজারের টিকা দেয়া হচ্ছে।

সেটি মাথায় রেখে আমরাও একই টিকা দেবো। তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছরের বেশি শিক্ষার্থীদের অনুমোদন না দিলেও বিভিন্ন দেশে তাদের ফাইজার দেওয়া হচ্ছে। আমাদেরও এমনটা পরিকল্পনা আছে।

ইতিমধ্যে ২১টি কেন্দ্র ঠিক করা হয়েছে। এটি চাইলে সব জায়গায় দেওয়া সম্ভব নয়। কারণ, ফাইজারের টিকা সংরক্ষণের জন্য সারাদেশে সুযোগ সুবিধা নেই।