স্টুডেন্ট ডে পালনের ঘোষণা দিলেন মমতা

banerjee

এখন থেকে বছরের প্রথম দিন ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ‘স্টুডেন্ট ডে’ পালন করার ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের স্বার্থে একাধিক প্রকল্পও চালু করেছেন তিনি।

বুধবার (১৭ নভেম্বর) মধ্যমগ্রামের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা এসব ঘোষণা দেন। তিনি বলেন, বছরের প্রথমদিন পড়ুয়াদের জন্য উৎসর্গ করব আমরা। আমরা ১২ জানুয়ারি যুব দিবস পালন করি। কন্যাশ্রী দিবস পালন করি। কিন্তু ছাত্রদের জন্য কোন দিন নেই।

বছরের প্রথম দিন, ১ জানুয়ারি তাই ছাত্র দিবস হিসেবে পালন করা হবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন- মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, দমকল মন্ত্রী সুজিত বসু, খাদ্যমন্ত্রী রথীন চক্রবর্তী, বসিরহাটের সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান, বারাকপুরের বিধায়ক তথা চিত্র পরিচালক রাজ চক্রবর্তীসহ উত্তর ২৪ পরগনার জেলার পুলিশ সুপার, জেলাশাসকরা।

এদিনের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী ২০ নভেম্বর ছাত্র মেলার আয়োজন করবে রাজ্য সরকার। সেখানে ১০ জন পড়ুয়াকে রাজ্য সরকারের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা দেয়া হবে।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, ১৫-২০ দিন বা একমাস অন্তর অন্তর ছাত্র মেলার আয়োজন করা হোক। তাতে অনেক বেশি সুবিধা পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর কথায়, পড়ুয়ারাই আমাদের ভবিষ্যৎ। তাই বছরের প্রথমদিন ওদের জন্য উৎসর্গ করছি।

এদিকে, ৫০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) মাধ্যমে লোন দেয়ার পরিমাণ। উচ্চশিক্ষা দফতর ও নবান্ন সূত্রে জানা গিয়েছে, দুর্গাপুজোর পরপরই ব্যাঙ্ক খুলতেই ৫০ কোটি লোনের পরিমাণ ছাড়িয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য আবেদনের সংখ্যা এক লাখও ছাড়িয়েছে ইতোমধ্যেই। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৪০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেয়া সম্ভব হয়েছে।

ইতোমধ্যে একাধিক ব্যাঙ্ক সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাজ্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য। কো-অপারেটিভ ব্যাঙ্কের পাশাপাশি বেসরকারি ব্যাঙ্ক এবং দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাজ্য।