শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি বাস্তবায়ন করা উচিত

information

গণপরিবহনে ছাত্র-ছাত্রীদের হাফ ভাড়া চালুর যে দাবি উঠেছে তা বাস্তবায়ন করা উচিত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেন, যে দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছেন তার যৌক্তিকতা অবশ্যই আছে। পার্শ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশেই সরকার শিক্ষার্থীদের নানা সুবিধা দিয়ে থাকে।

তাহলে আমরা দিচ্ছি না কেন? আমি মনে করি, শিক্ষার্থীরা যে দাবি তুলেছেন তা বাস্তবায়ন করা উচিত যোগ করেন তিনি। সম্প্রতি ডিজেলের দাম বাড়ানোর পর বাসভাড়া বাড়িয়ে দেওয়া হলে বাসগুলোতে নির্ধারিত হারের চেয়ে বেশি টাকা আদায় করা হতে থাকে।

শিক্ষার্থীরা এ অবস্থায় হাফ পাসের দাবিতে এক সপ্তাহের বেশি সময় ধরে নানা রুটে কর্মসূচি পালন করছেন।জানা গেছে, সারাদেশের সব গণপরিবহনে হাফভাড়া কার্যকর ও সরকারিভাবে প্রজ্ঞাপন জারি করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

রাজধানীর বকশিবাজার মোড়ে অর্ধেক ভাড়ার প্রজ্ঞাপন এবং ছাত্রী ও নারীদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করার দাবিতে অবস্থান কর্মসূচি থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়।

এ সময় নিজেদের সাত কলেজ আন্দোলনের ‘প্রধান সমন্বয়ক’ দাবি করে শিক্ষার্থীরা বলেন, আমরা চাই অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের জন্য সারাদেশের সব গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করা হোক। গণপরিবহনে লাগামহীন ভাড়া একজন শিক্ষার্থীর জন্য বোঝা।

তারা আরও বলেন, গণপরিবহনগুলোতে ছাত্রী ও নারীরা নানাভাবে হয়রানির শিকার হয়। এসব হয়রানি বন্ধ করতে হবে। তাদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে। সাধারণ শিক্ষার্থীদের কোনো দাবি মানা হচ্ছে না। আমাদের দাবি মেনে নেন, নয়তো আমরা রাজপথ ছাড়বো না।

সরকারিভাবে প্রজ্ঞাপন দিয়ে শিক্ষার্থীদের জন্য সারাদেশের সব গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করা এবং ছাত্রী ও নারীদের জন্য নিরাপদ যাত্রা নিশ্চিত করতে দুটি দাবি জানান তারা।