ওমরাহ ছাড়াও ‍তাওয়াফ করতে পারছেন মুসল্লিরা

করোনা সংক্রমণ রোধে আরোপিত বিধি-নিষেধ ধীরে ধীরে তুলে নিচ্ছে সৌদি আরব। এরই মধ্যে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের সামাজিক দূরত্ব তুলে নেয়া হয়েছে।

এখন ওমরাযাত্রী ছাড়াও সাধারণ মুসল্লিদের জন্য পবিত্র কাবার তাওয়াফ অনুমোদন দিয়েছেন সৌদি সরকার। বৃহস্পতিবার ২৫ নভেম্বর সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের এক রাজকীয় নির্দেশনায় এ অনুমোদন দেয়া হয়।

পবিত্র মসজিদুল হারামের পরিচালনা পরিষদের মুখপাত্র হানি হায়দার একথা জানিয়েছেন। তবে ওমরাহ ছাড়া সাধারণ মুসল্লিদের তাওয়াফের জন্য নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, করোনাকালে ওমরাহ পালনের ‘ইতামারনা’ মোবাইল অ্যাপে মুসল্লিদের আবেদন প্রক্রিয়া সহজ করতে ‘তাওয়াফ’ নামে নতুন অপশন যুক্ত করা হয়েছে।

এতে তাওয়াফের বুকিং দিয়ে মুসল্লিদের আবেদন নিশ্চিত করতে হবে। মসজিদুল হারামের প্রথম তলায় মুসল্লিদের তাওয়াফের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্নি হয়েছে।

প্রতিদিন তিন বেলা তাওয়াফ করা যাবে। সকাল ৭টা থেকে ১১টা, রাত ৯টা থেকে ১১:৫৯ মিনিট এবং ভোর ১২টা থেকে ৩টা পর্যন্ত এ তাওয়াফ চলবে।

এ সময় মুসল্লিদের মধ্যে জমজম পানি বিতরণ করা হবে। এছাড়াও সার্বক্ষণিক জীবাণুনাশক সেনিটাইজার দেয়া হয়। সূত্র : সৌদি গেজেট