অফিসার ক্যাডেট নেবে বিমানবাহিনী

অফিসার ক্যাডেট হিসেবে চারটি শাখায় জনবল নিয়োগ দেবে বাংলাদেশ বিমানবাহিনী। সম্প্রতি এ সংক্রান্ত নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শাখাগুলো হলো- জিডি (পি), লজিস্টিক/ এটিসি/ এডিডব্লিউসি/ মিটিওরলজিক্যাল, ফিন্যান্স ও অ্যাডমিন। পুরুষ ও নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০২২।

আবেদনের যোগ্যতা ও বয়স: আবেদনের জন্য প্রার্থীকে অবিবাহিত হতে হবে। ২০২২ সালের ৭ জুলাই তারিখে বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে হতে হবে।

উচ্চতা ও ওজন: পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি, নারী প্রার্থীদের উচ্চতা জিডি (পি) শাখার জন্য ৬৪ ইঞ্চি, অন্যান্য শাখার জন্য ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে।

দৃষ্টিশক্তি: জিডি (পি) শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি ৬/৬ এবং অন্যান্য শাখার প্রার্থীদের জন্য বিধি অনুসারে।

শিক্ষাগত যোগ্যতা: জিডি (পি) ও লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় জিপিএ–৪.৫০ এবং পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ।

ও লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং এ লেভেলে পদার্থ ও গণিতে কমপক্ষে লেটার গ্রেড বি। ফিন্যান্স শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ–৪.৫০ এবং গণিত/হিসাববিজ্ঞানে ন্যূনতম লেটার গ্রেড এ।

ও লেভেলে গণিত/হিসাববিজ্ঞানসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং গণিত/হিসাববিজ্ঞানসহ কমপক্ষে দুটি বিষয়ে লেটার গ্রেড বি। অ্যাডমিন শাখার জন্য উভয় পরীক্ষায় যেকোনো শাখায় জিপিএ–৪.৫০। ও লেভেলে কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড বি এবং এ লেভেলে দুটি বিষয়ে লেটার গ্রেড বি।

আবেদন: বিমানবাহিনীর ওয়েবসাইটে (www.joinbangladeshairforce.mil.bd) গিয়ে আবেদন করতে হবে। সেখানকার নির্দেশনা অনুযায়ী নিবন্ধন করতে হবে। নিবন্ধন ফি বাবদ পাঠাতে হবে এক হাজার টাকা। এরপর ইউজার আইডি ও পাসওয়ার্ড পেলে লগইন করে অনলাইনে আবেদনপত্র পূরণ করে প্রিন্ট করতে হবে।

প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ১২ কপি ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদ, অন্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

বাছাইপদ্ধতি: প্রার্থীদের কয়েকটি ধাপে পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমে নেওয়া হবে প্রাথমিক লিখিত পরীক্ষা, যার মধ্যে থাকবে আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ। শুধু অ্যাডমিন শাখার প্রার্থীদের জন্য আইকিউ,

ইংরেজি ও সাধারণ জ্ঞান। এরপর প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা এবং আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পরিষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করার পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রশিক্ষণ ও কমিশন: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ফ্লাইং অফিসার পদবিতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা: প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হবে। বিমানবাহিনীতে রয়েছে বৈমানিক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশনপ্রাপ্তির পর মেধাবী অফিসার ক্যাডেটরা বিদেশে যাওয়ার সুযোগ পাবেন এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস–সহ (বিইউপি) দেশ-বিদেশে মাস্টার্স–পিএইচডিসহ উচ্চতর শিক্ষা অর্জন করতে পারবেন।

বিমানবাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবার বিমান বা হেলিকপ্টারযোগে যাতায়াতের সুযোগ, বাসস্থান ও রেশনপ্রাপ্তির সুযোগ, সামরিক হাসপাতালে নিজের ও পরিবারের চিকিৎসার সুযোগ রয়েছে।

যোগাযোগ: বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫ এই ঠিকানায় যোগাযোগ করতে হবে।