নড়াইলে ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে ১১ ডিসেম্বর

‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’-এই স্লোগানে নড়াইলের তিনটি উপজেলায় আগামি ১১ ডিসেম্বর ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু হবে। চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

নড়াইলে ৯৭ হাজার ৫৮৫ জন শিশুকে ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার ৯ ডিসেম্বর দুপুরে সিভিল সার্জন অফিসের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার।

এ সময় উপস্থিত ছিলেন-মেডিকেল অফিসার ডাক্তার সুব্রত হালদার, জেলা তথ্য কর্মকর্তা ইব্রাহিম আল মামুন, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, সাবেক সহ-সভাপতি সুলতান মাহমুদ, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা মোল্যা ফোরকান আলীসহ সাংবাদিকরা।

সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধই করে না; বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা দুর করে শিশু মৃত্যুর হার কমায়।

শিশু মৃত্যুরোধে জন্মের পর নবজাতককে মায়ের শালদুধ পান করাতে হবে। এছাড়া শিশুর বয়স ছয়মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে।

৬ থেকে ১১ মাস বয়সী ১১ হাজার ৮০৫ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ-প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৮৫ হাজার ৭৮০ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভিন্ন কেন্দ্রে ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।