লটারি প্রক্রিয়া অব্যাহত থাকলে কোচিং বাণিজ্য বন্ধ হবে

dipu moni
ফাইল ছবি

২০২২ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১৫ ডিসেম্বর) বেলা তিনটায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির উদ্বোধন করেন। শিক্ষামন্ত্রী বলেন, ডিজিটাল লটারির ব্যবস্থা চালু করায় সব ধরণের শিক্ষার্থীরা এক‌ই প্রতিষ্ঠানের পড়ার সুযোগ পাচ্ছে।

যে প্রতিষ্ঠান ও শিক্ষার্থী উভয়ের জন্যই ভালো। এতে শিক্ষার্থীর উপরেও মানসিক চাপ কমার পাশাপাশি, কোচিং বাণিজ্যের প্রভাব বন্ধ হয়েছে।

তিনি বলেন, কোনো প্রতিষ্ঠান অনৈতিকভাবে অতিরিক্ত ফি আদায়ের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ বছর উপজেলা পর্যায়ে ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আগামীতে ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষামন্ত্রী বলেন, সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে না পারলে হতাশ হবেন না। বেসরকারি প্রতিষ্ঠানে পর্যাপ্ত আসন রয়েছে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডিজিটাল লটারি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রতিষ্ঠানপ্রধান, অভিভাবক ও শিক্ষার্থীরা এ লিংকে তাঁদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড করা ফলপ্রাপ্তির সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানপ্রধানেরা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ই-মেইল পাঠিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে জানাবেন।

নির্বাচিত প্রার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সভা আহ্বান করে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা নেবেন।