বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে প্রধান হাতিয়ার শিক্ষা: শিক্ষামন্ত্রী

dipu moni
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে শিক্ষা দর্শন, শিক্ষা ভাবনা সেটির ওপর ভিত্তি করেই সামনে এগিয়ে যেতে চাই।

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য যে সোনার মানুষ দরকার, সেই সোনার মানুষ গড়ার হাতিয়ার মানসম্মত শিক্ষা। গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত মহান বিজয় দিবস ও স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ‘বঙ্গবন্ধুর রাষ্ট্র-সৃষ্টি বিপ্লব:

স্বাধীনতার ৫০ বছরে অগ্রগতি ও প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনা এবং ‘বাংলাদেশ : সংগ্রাম, সিদ্ধি, মুক্তি’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বাংলা একাডেমিতে এর আয়োজন করা হয়।

দীপু মনি বক্তব্যে আরও বলেন, দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের সূত্রপাত করেছিলেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্যদিয়ে বাংলাদেশের মানুষের ভাগ্যকে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা এখন দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, পৃথিবীতে যারা মা, মাতৃভাষা ও মাতৃভূমি- এ তিনটির সঙ্গে আপোষ করে, সে কখনো মানুষ হতে পারে না। আমি মনে করি, আমি পৃথিবীর দশটা ভাষা জানতে পারি, কিন্তু আমার মায়ের ভাষার সঙ্গে তুলনার কিছুই নেই।

তিনি বলেন, আমরা ভাগ্যবান যে, পৃথিবীতে ফাইভ-জি এর সূচনা হয়েছে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি। বাংলাদেশ মাত্র দুই বছরের ব্যবধানে যে ফাইভ-জি এর যুগে যাবে এটা হয়তো উন্নত দেশের কেউ চিন্তা করেনি।