বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহ দেয়া সমীচীন নয়

ec mahabub talukdar
ফাইল ছবি

গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোয় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহ দেয়া সমীচীন নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. মাহবুব তালুকদার। এ সময় তিনি নির্বাচন প্রক্রিয়া সংস্কারের তাগিদ দেন।

মঙ্গলবার ২১ ডিসেম্বর সকালে চট্টগ্রামে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার বলেন, একটা হিন্ট দেখা যাচ্ছে, ৩৬০ জন চেয়ারম্যান প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। একটা সংস্কৃতি গড়ে উঠেছে। এ বিষয়ে আমাদের নতুন করে চিন্তা করে দেখতে হবে নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে এ অবস্থা থেকে উদ্ধার পেতে পারি কি না।

আগামীতে যারা দায়িত্বে আসবেন নির্বাচন কমিশনে তারা নিশ্চয়ই এ বিষয়গুলো ভেবে দেখবেন। গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা, এটা বোধহয় সম্ভব নয়, সমীচীনও নয়।

তিনি বলেন, ষষ্ঠ ধাপের নির্বাচনে সর্বত্র ইভিএম ব্যবহার করা হবে। আর মাত্র ৫৫ দিন এ কমিশনের দায়িত্ব কাল। আগের নির্বাচনগুলোতে আরও ভালো করতে চাই। শেষটা ভালো করে সবটা ভালো করতে চাই।

দায়িত্ব পালনে এ কমিশন সফল কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে একেকজনের একেক রকম অনুভূতি। এখানে কোনো ব্যক্তিগত অনুভূতিকে মূল্যায়ন করা উচিত নয়। তাই এককভাবে আমি কোনো বক্তব্য রাখতে চাই না।