শেখ হাসিনার আগমনে মালদ্বীপের আন্তর্জাতিক বিমানবন্দরের প্রস্তুতি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরের প্রস্তুতি হিসেবে ভেলেনা আন্তর্জাতিক বিমানবন্দরের সড়ক ও আশেপাশের বোটিং যাতায়াতের জন্য বন্ধ রাখা হবে।

মালদ্বীপে এয়ারপোর্ট কোম্পানি লিমিটেড (MACL) জানিয়েছে, আন্তর্জাতিক টার্মিনালের উত্তর কোণ থেকে শুরু করে কার্গো বিল্ডিংয়ের দক্ষিণ কোণ পর্যন্ত হুলহুলে দ্বীপের রাস্তা এবং লেগুনা গুলি 22 ডিসেম্বর স্বল্প সময়ের জন্য বন্ধ থাকবে।

MACL বলেছে যে যাতায়াতের জন্য ছোটো ছোটো বোঁট দুপুর 12:00 টা থেকে 04:00 টা পর্যন্ত সমস্ত জাহাজ চলাচল জন্য বন্ধ থাকবে। দুপুর 02:00 টা থেকে 04:00 টার মধ্যে রাস্তাটি সমস্ত যানবাহনের জন্য বন্ধ থাকবে। রাস্তা বন্ধের সময় পথচারীদের পুলিশের নির্দেশনা অনুযায়ী হাঁটতে দেওয়া হবে।

যাইহোক, এই সময় গুলিতে হাঁটা পথচারী এবং যানবাহন সহ সমস্ত চলাচল সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ থাকবে।
এমএসিএল জানিয়েছে যে তাদের স্টাফ ফেরি আন্তর্জাতিক টার্মিনালের সামনের জেটি থেকে চলাচল করবে। স্টাফ বাস এবং MTCC বাসগুলি পশ্চিম পার্কিং এলাকায় থামবে।

যথাক্রমে, রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহের আমন্ত্রণে শেখ হাসিনা ২২ ডিসেম্বর রাষ্ট্রীয় সফরে আগামীকাল মালদ্বীপে আগমন করবেন। তিনি 22 থেকে 23 ডিসেম্বর পর্যন্ত সরকারী দায়িত্ব পালন করবেন।

তার সফরকালে, তিনি আনুষ্ঠানিক আলোচনার জন্য রাষ্ট্রপতি সোলিহের সাথে দেখা করবেন। রাষ্ট্রপতির কার্যালয় জানিয়েছে, মালদ্বীপ ও বাংলাদেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

মৎস্য, মানবসম্পদ এবং শিক্ষা হল দুটি দেশ ঘনিষ্ঠ সহযোগিতা উপভোগ করার মূল ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে৷ দুই দেশের মধ্যে অসংখ্য উচ্চ-স্তরের বিনিময় বিদ্যমান সম্পর্ককে আরও গভীর করবে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে৷

বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন রাষ্ট্রীয় সফরে মালদ্বীপকে ১৩টি সামরিক যান অনুদান দেবে।
মালদ্বীপের আন্তর্জাতিক ভেলেনা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন মালদ্বের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল।

এই সফরে দুই দেশের মধ্যে চারটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে দ্বৈত কর এড়ানোর চুক্তি এবং আয়ের উপর করের ক্ষেত্রে আর্থিক ফাঁকি প্রতিরোধের চুক্তি, বন্দীদের স্থানান্তরের বিষয়ে চুক্তি, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সমঝোতা স্মারক এবং বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক। এবং যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে।

এ ছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগ্য স্বাস্থ্য পেশাদার নিয়োগের বিষয়ে বিদ্যমান সমঝোতা স্মারক নবায়ন করা হবে। বাংলাদেশ প্রধানমন্ত্রী এবং মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহের মধ্যে অনুষ্ঠিতব্য দ্বিপাক্ষিক বৈঠকে এই চুক্তিগুলি স্বাক্ষরিত হবে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি সাংবাদিকদের ব্রিফিং করবেন। বাংলাদেশ প্রধানমন্ত্রী ও মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, সংসদের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

সফরকালে আহমেদ মুথাসিম আদনান বলেন বৃহস্পতিবার তার মালদ্বীপের সংসদে ভাষণ দেয়ার কথা রয়েছে।
আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যত মালদ্বীপে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গেও দেখা করবেন। তার সফর শেষ করে আগামী শুক্রবার মালদ্বীপ ত্যাগ করবেন।