১০০ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে বৈশ্বিক অর্থনীতি

world bank

সামনের বছর অর্থাৎ ২০২২ সালে প্রথমবারের মতো ১০০ ট্রিলিয়নের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বৈশ্বিক অর্থনীতি। রোববার ২৬ ডিসেম্বর ব্রিটিশ কন্সালটেন্সি ক্রেব প্রকাশিত একটি রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, এখনই চীন যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক দিক থেকে টপকে যেতে পারবে না। ডলার ভিত্তিক অর্থনীতির কথা চিন্তা করলে ২০৩০ সাল নাগাদ চীন হবে বিশ্বের সবথেকে বড় অর্থনৈতিক দেশ।

এছাড়াও সামনের বছরই ভারত অর্থনৈতিক সমৃদ্ধির দিক থেকে ফ্রান্সকে টপকে যাচ্ছে বলে ধারনা করা হচ্ছে। অন্যদিকে ২০২৩ সাল নাগাদ ব্রিটেন বিশ্বের ষষ্ঠ অর্থনৈতিক শক্তিধর দেশে পরিণত হতে যাচ্ছে বলে রিপোর্ট টিতে জানানো হয়েছে।

ক্রেবের ডেপুটি চেয়ারম্যান ডগলাস ম্যাকউইলিয়ামস বলেছেন, এ বছরের সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে মুদ্রা স্ফীতির সাথে নিজেদের খাপ খাইয়ে নেয়া। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি ৬.৮ শতাংশ অবধি ঠেকেছে।

তিনি আরও বলেন, সামনের বছরগুলো নিয়ে আমরা আশাবাদী। ধারণা করা যাচ্ছে ২০২৩ সাল থেকে ২০২৪ সালের মধ্যে সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে।

রিপোর্টটিতে আরও দেখানো হয়েছে, ২০৩৩ সালের মধ্যে জার্মানি জাপানের অর্থনীতিকে টপকে গিয়ে নতুন অবস্থান তৈরি করবে। এছাড়াও ২০৩৬ সালের মধ্যে রাশিয়া সেরা দশে নিজেদের অবস্থান পাকাপোক্ত করতে পারবে বলে জানিয়েছে ক্রেব। সূত্র- রয়টার্স