নতুন বছরকে ঘিরে মালদ্বীপ প্রশাসনের বিশেষ অভিযান 

নতুন বছর উপলক্ষ্যে মালদ্বীপের পুলিশ প্রশাসন  সমুদ্রে ও স্থলে বিশেষ অভিযান শুরু করেছে।
রিভেলি ২০২১ শিরোনামে অপারেশনগুলি ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়। এই অভিযানের অধীনে মালে এবং হুলেমালে এলাকায় টহল দিচ্ছেন মালদ্বীপ পুলিশ, যার অংশ হিসাবে পুলিশ রাতের বেলা বিনা কারণে রাস্তায় থাকা ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করবে।
এই অভিযানের বিষয়ে গণমাধ্যমকে ব্রিফ করার জন্য বৃহস্পতিবার ৩০ শে ডিসেম্বর ২০২১, আয়োজিত এক সংবাদ সম্মেলনে গালুলু পুলিশের প্রধান পরিদর্শক সুলতান আহমেদ বিশার বলেন, এই অভিযানে জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা জোরদার করা হয়েছে।
চিফ ইন্সপেক্টর সুলতান আরও বলেছেন যে মালে এবং হুলেমালের এলাকায় পুলিশ কর্তৃক নোট করা মালদ্বীপ ‘হটস্পট’ এর অনুসন্ধান করা।
তিনি বিস্তারিত জানান, ইতিমধ্যে এই অভিযানে মোট ২২৬০ জনকে থামিয়ে তল্লাশি করা হয়েছে এবং ৮৮ জনকে গ্রেফতার করা হয়েছে।এছাড়া অভিযানের অংশ হিসেবে মালে এবং হুলেমালের এলাকায় চেকপোস্ট স্থাপন করা হয়েছে- যেখানে যানবাহন তল্লাশি করা হচ্ছে বলে জানান তিনি।
আমরা যানবাহন চেক করার পাশাপাশি ব্যবস্থাও নিচ্ছি তিনি যোগ করে বলেন,অভিযানে মোট ৩,৫১৬টি যানবাহন চেক করা হয়েছে – যেখানে পুলিশ লাইসেন্স ছাড়া গাড়ি চালানো ৬২ জন এবং বেপরোয়াভাবে গাড়ি চালানো সাত ব্যক্তিকে চিহ্নিত করেছেন। এ ছাড়া অভিযানে ৮৪টি যানবাহন জরিমানা সহ পুলিশ হেফাজতে আনা হয়েছে।
এই অপারেশন চলাকালীন পুলিশ সেখানে করোনা ভাইরাসের বিধিনিষেধ মূলক ব্যবস্থাগুলি মেনে চলার জন্যও পরীক্ষা করবে। এখন পর্যন্ত ১৬৫ জনকে মাস্ক না পরার জন্য থামানো হয়েছে। ইতিমধ্যে করোনাভাইরাস এর বিধিনিষেধগুলো অমান্য করার জন্য ১১৯ জনকে জরিমানা করা হয়েছে।
পুলিশ জানিয়েছে যে এই অভিযানের সময় তারা অভ্যাসগত অপরাধীদের দিকেও বিশেষ নজর রাখবেন।
পুলিশ সুপার যোগ করেন যদিও অপারেশনটি মূলত নতুন বছরের সাথে একযোগে পরিচালিত হচ্ছে – এই অপারেশন আগামী বছরগুলোতেও অব্যাহত থাকবে।