নারায়ণগঞ্জ সিটি ভোট সর্বোত্তম : মাহবুব তালুকদার

ec mahabub talukdar
ফাইল ছবি

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে তাঁর দেখা ‘সর্বোত্তম ভোট’ হয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি জানান, গত ৫ বছরে তার বিবেচনায় প্রথম ভালো ভোট হয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশনে।

আর আজ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছে সর্বোত্তম। এজন্য নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান মাহবুব তালুকদার।

রোববার ১৬ জানুয়ারি নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে ‘আমার কথা’ শিরোনামের লিখিত বক্তব্যে মাহবুব তালুকদার নারায়ণগঞ্জ সিটির নির্বাচন নিয়ে তার এ অভিমত জানান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে আমি কিছুটা বিস্মিত। একজন মাননীয় সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালিয়েছেন।

কিন্তু আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকে কোনাে চিঠি পর্যন্ত দেওয়া হয়নি। বরং বলা হয়েছে, তিনি আচরণবিধি লঙ্ঘন করলেও শাস্তিযােগ্য অপরাধ করেননি।

আচরণবিধি ভঙ্গ করলে শাস্তিযােগ্য অপরাধ কিংবা শাস্তিহীন অপরাধের বিভাজন কোথায় আছে? তাহলে অন্যান্য মাননীয় সংসদ সদস্যদের আচরণবিধি লঙ্ঘনের দায়ে চিঠি দেয়া হলাে কেন?

এসব বিষয় নির্বাচনে নিরপেক্ষতার লক্ষণ নয়। মাহবুব তালুকদার বলেন, পত্রিকার সংবাদের তথ্য মতে, নারায়ণগঞ্জে নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন কারণে কিছু সংখ্যক মানুষকে গ্রেফতার করা হয়েছে।

কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যােগাযােগ করেও এ সম্পর্কে কোনাে সংখ্যা জানা যায়নি। নির্বাচন কমিশন সচিবালয়ে এসব বিষয়ে কোনাে তথ্য নেই।

এমনকি, অন্যান্য নির্বাচনকালে সহিংসতায় নিহতদের কোনাে তথ্যও নেই। আমরা একসময় তফসিল ঘোষণা থেকে নির্বাচন পর্যন্ত নির্বাচন সংশ্লিষ্ট, বিশেষত পােলিং এজেন্টদের কাউকে গ্রেফতার করতে বারণ করেছি।

তবে ফৌজদারি মামলা বা তাৎক্ষণিক আমলযােগ্য অপরাধ হলে ভিন্ন কথা। আমি নিজে সবসময় গায়েবি মামলার বিরােধিতা করেছি।

নির্বাচনকালে গায়েবি মামলার হিড়িক পড়ে যায় কেন, তা এক প্রশ্ন। এই নির্বাচনকালেও পুরােনাে মামলায় আটক অব্যাহত রয়েছে, যা দুঃখজনক’- বলেন মাহবুব তালুকদার।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আমাদের কার্যকালে সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচন। এটি ছিল আমার অনেক প্রত্যাশার স্থান।

কারণ, আমি ইতোপূর্বে বলেছি যার শেষ ভালাে, তার সব ভালাে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আমি ৪টি কেন্দ্রের ১৪টি বুথ পরিদর্শন করেছি। এই নির্বাচনে উল্লেখযােগ্য কোনাে সংঘর্ষ ও সন্ত্রাসের ঘটনা ঘটেনি।