মালদ্বীপের মা’ফুশি কারাগারে করোনার হানা

মালদ্বীপের সংশোধনমূলক পরিষেবা প্রকাশ করেছে যে মা’ফুশি কারাগারের কয়েকজন বন্দী এবং কর্মকর্তা করোনভাইরাস সংক্রমণের ইতিবাচক পরীক্ষার ফলাফল পেয়েছেন।

যার মধ্যে থেকে ৩৬ জন বন্দীসহ ৫ জন কারা কর্মকর্তা ভাইরাসের ইতিবাচক সংক্রমিত সনাক্ত করা হয়েছে। সংক্রমিত সরাসরি যোগাযোগকারী ৬৪ জন বন্দি সহ ১২ কারা কর্মকর্তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

যার ফলে কারা কতৃপক্ষ্য জরুরি অবস্থা ঘোষণা করার সিদ্ধান্তে পৌঁছেছেন। মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা এবং সংশোধনের  এর নির্দেশিকা অনুসারে ১৪ই জানুয়ারি জেলটিকে উচ্চ সতর্কতার মধ্যে রাখা হয়েছিল,

এবং প্রকাশ করেছে যে জরুরী অবস্থা প্রত্যাহার না হওয়া পর্যন্ত, নিরাপত্তা সতর্কতা হিসাবে কারা বন্দীদের সাথে পারিবারিক যোগাযোগ ও আইনজীবীদের সাথে বৈঠক

এবং আদালতের শুনানি অনলাইনের মাধ্যমে করা হবে। কারা কর্তৃপক্ষ ৫২২ জন ইতিবাচক সংক্রমণ নিশ্চিত করণের পরে, ১৭ জন উচ্চ-ঝুঁকিপূর্ণ বন্দিকে গৃহবন্দীতে স্থানান্তর করেছিলেন।

তাদের মধ্যে একজন প্রাক্তন রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিনকে অন্তর্ভুক্ত করেছেন যাকে ২৯ এপ্রিল ২০২১-এ মাফুশি কারাগার কমপ্লেক্সের কিছু কর্মকর্তা করোনা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করার পরে গৃহবন্দীতে স্থানান্তরিত করা হয়।

তিনি উচ্চ-ঝুঁকিপূর্ণ দোষীদের মধ্যে ছিলেন যাদের নিজেদের নিরাপত্তার জন্য গৃহবন্দীতে স্থানান্তরিত করা হয়েছে। শেষবার গত সেপ্টেম্বর ২০২১সালের মা’ফুশি কারাগারে একটি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল।

পরে কারাগারে জরুরি অবস্থা জারি করা হয়। উচ্চ-ঝুঁকিপূর্ণ বন্দীদেরও এই সময়ে গৃহবন্দীতে স্থানান্তরিত করা হয়েছিল। সমগ্র মালদ্বীপ জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের সংখ্যা বর্তমানে বৃদ্ধি পাচ্ছে।

রবিবার মোট সংক্রমিত হয়েছে ১,২০৯ জন, যার মধ্যে ৫৭৫ জন ছিলো বৃহত্তর মালে সিটিতে। মালদ্বীপের মা’ফুশি কারাগারে প্রায়ই তিন হাজারের মত বাংলাদেশী বিভিন্ন অপরাধে অপরাধী বন্দী রয়েছে।