অসুস্থ প্রবাসীর পাশে দাঁড়ালেন মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী হাদিউল ও বাবুল

কিশোরগঞ্জ জেলার, নিখিল উপজেলার, শাহাজানপুর গ্রামের পাশুমিয়ার তৃতীয় পুত্র সাইফুল ইসলাম। তিনি ২০১৬ সালে পরিবারের সুখের আশায় মালদ্বীপে আসেন। মালদ্বীপে এসে কাজে যোগদেন দ্বীপরাষ্ট্রের,

কুলুধুফুশী আইল্যান্ডের একটি বিল্ডিং কনস্ট্রাকশন কোম্পানিতে। মালদ্বীপে আসার তিন বছর অতিবাহিত হলে প্রথমবারের মতো দেশে যান তিনি। তার পরিবারে স্ত্রী ও এক কন্যা সন্তান রয়েছে।

আর্থিক অসচ্ছলতার কারণে কিছুদিন ছুটি কাটিয়ে আবারও কর্মস্থলে ফিরেন। তবে ২০২০ সালে করোনাকালীন অবস্থায় হুট করে সাইফুল ইসলাম যে কোম্পানিতে কাজ করতেন সেটি বন্ধ হয়ে যায়।এতে তাঁর জীবনযাত্রা খুব কষ্টের মধ্যে পড়ে যায়।

এভাবে বছর খানিক কেটে যায় কিন্তু দেশে ছুটিতে যাওয়া হয়না আর তাঁর। একদিকে অবৈধ, অন্যদিকে চলে কষ্টের জীবন। অবৈধ হওয়াতে মাসিক কোনো বেতন না পাওয়ায় দৈনিক চুক্তিতে মাঝে মাঝে কাজ করতে হয় সাইফুল ইসলামকে।

গত তিন চার বছর ধরে মালদ্বীপে তার বৈধ ভিসা না থাকায় লুকিয়ে কাজ করতে হয় এই প্রবাসীকে।তবে গত ছয় মাস আগে হঠাৎ অসুস্থ হলে কুলুধুফুশী আইল্যান্ডের হাসপাতলে ভর্তি করানো হয় তাকে।

হাসপাতালে তার প্রাথমিক চিকিৎসা হয় এবং তার পেটের সমস্যা থাকাতে, চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী পেটের অপারেশন করা হয় কিন্তু পেটের সমস্যা সমাধান না হওয়াতে কুলুধুফুশী আইল্যান্ডের চিকিৎসক তাকে দ্বীপরাষ্ট্রের রাজধানী মালের আইজিএম হাসপাতালে পাঠান।

মালদ্বীপের সরকারী হাসপাতালের চিকিৎসক সমস্ত ট্রিটমেন্ট শেষে বলা হয় তার পেটের সমস্যা ক্যান্সারে পরিণত হয়েছে। উন্নত কোন চিকিৎসা না পেলে পুর্নাঙ্গ ক্যান্সারে পরিণত হতে পারে।

অসহায় সাইফুল ইসলামকে বাংলাদেশি বেশ কয়েকজনে সহযোগিতা করে যাচ্ছেন বলে জানিয়েছেন নজরুল ইসলাম নামে এক প্রবাসী।

এদিকে উন্নত চিকিৎসার উদ্দেশ্যে দেশে যাওয়ার জন্য গত মাসে US-Bangla বিমানের টিকিটও নেওয়ার চেষ্টায় ছিলেন সাইফুল ইসলাম।পাসপোর্ট ও ভিসা না থাকার কারনে সেই চেষ্টাও ব্যর্থ হয়।

টিকেট আর পাসপোর্ট নিয়ে যখন জটিলতায় ভুগছেন তখন তার পাশে সাহায্যের হাত বাড়ান বিশিষ্ট ব্যবসায়ীক (Dhaka Traders) এর ম্যনেজিং ডিরেক্টর বাবুল হোসেন এবং (FourL) কোম্পানির ম্যনেজিং ডিরেক্টর হাদিউল ইসলাম।

এই দুই বিশিষ্ট ব্যক্তির অর্থনৈতিক ও সার্বিক প্রচেষ্টায় সাইফুল ইসলাম এর মালদ্বীপের ইমিগ্রেশন-সহ, টিকেট, এবং কি মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের সাহায্যে দ্রুত ট্রাভেলিং পাসপোর্ট এর কাজ সম্পন্ন হয়।

গতকাল রাত ১১ টাই মালদ্বীপের রাজধানী মালের ফুড-ব্যাংক রেস্টুরেন্টে বাংলাদেশ কমিউনিটি ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি, মীর সাইফুল ইসলাম মাষ্টারের উদ্যোগে অসুস্থ সাইফুল ইসলাম কে বাংলাদেশে গমন উপলক্ষে ট্রাভেলিং পাসপোর্ট এবং টিকেট হস্তান্তর করা হয়,

টিকেট হস্তান্তর করার সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে গুরতে আসা ক্রোমেটেক্স অ্যাপারেল লিমিটেডের (চেয়ারম্যান এবং সিইও) গ্রিস সিটিজেনশিপ মো রাজু খান,বিশিষ্ট ব্যবসায়ীক (Dhaka Traders) এর ম্যনেজিং ডিরেক্টর বাবুল হোসেন এবং (FourL) কোম্পানির ম্যনেজিং ডিরেক্টর হাদিউল ইসলাম,

জনকল্যাণ ফাউন্ডেশনের সভাপতি মো. আবদুল্লাহ কাদের, নীল দরিয়া শিল্পগোষ্ঠীর সভাপতি মো.সবুর তালুকদার, (ESWA) ও ফেনী সমিতির সা-সম্পাদক মো.ওমর ফারুক অনিক, বিশিষ্ট ব্যবসায়ীক কাওছার আহমেদ, ও বিভিন্ন সংগঠনের সদস্য বৃন্দ।

উল্লেখ্য, বর্তমানে সাইফুল ইসলাম চিকিৎসাদিন অবস্থায় মালদ্বীপের আইজিএম হাসপাতালে আছেন। আগামী কাল মঙ্গলবার US-Bangla এয়ারলাইনসের ফ্লাইটে উন্নত চিকিৎসার উদ্দেশ্যে মালদ্বীপ ছেড়ে যাবেন।