যবিপ্রবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিন্টেশন অনুষ্ঠিত

just logo

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থীদের ওরিন্টেশন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে ভার্চুয়াল পদ্ধতিতে ২০২০-২১ সেশনে ভর্তিকৃত শিক্ষার্থীদের এই ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়।

ভার্চুয়ালি অনুষ্ঠিত এ ওরিন্টেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। তিনি বলেন, ‘যবিপ্রবি সম্পূর্ণ র‌্যাগিং মুক্ত একটি বিশ্ববিদ্যালয়।

জুনিয়ররা সিনিয়রদের সম্মান দেবেন, একইভাবে সিনিয়ররাও জুনিয়রদের স্নেহ করবেন। এটাই হবে উভয়ের সম্পর্ক।’ তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় এবং অন্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য হলো- এখানে মুক্তবুদ্ধির চর্চা এবং জ্ঞান সৃষ্টি করা হয়।

একইসাথে নতুন নতুন উদ্ভাবন করা হয়। মুক্তি বুদ্ধির চর্চার মাধ্যমে নতুন নতুন চিন্তা শক্তির বিকাশ ঘটানো হয়। বিশ্ববিদ্যালয়ের আরেকটি প্রধান কাজ হচ্ছে, দেশের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ সরবরাহ করা। প্রতিষ্ঠার পর থেকেই যবিপ্রবি এ কাজগুলো করে যাচ্ছে।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ ফেব্রুয়ারি থেকে অনলাইন এবং শারীরিক দুইভাবেই অর্থাৎ মিশ্র প্রক্রিয়ায় পাঠদান শুরু হলো। এ জন্য প্রতিটি বিভাগে ডিজিটাল ক্লাসরুম স্থাপন করা হয়েছে। যবিপ্রবিতে কিছু বিশ্বমানের গবেষণার স্থাপন করা রয়েছে। এগুলোর সুফল মানুষ পেতে শুরু করেছে।

এ ছাড়া এ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় গবেষণার গুলোরও ব্যাপক উন্নয়ন সাধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন দুটি হলের কাজ সম্পন্ন হলে এই বছরের মধ্যে যবিপ্রবি পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ওরিয়েন্টশন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. মেহেদী হাসান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিনের পক্ষে পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. শিরিন নিগার,

স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. তানভীর ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন ড. সুমন চন্দ্র মোহন্ত, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আব্দুল্লাহ আল মামুন, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব।

ওরিয়েন্টেশন অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. আলম হোসেন।