বেনাপোলে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ

নিম্নমানের নির্মান সামগ্রী দিয়ে সড়ক তৈরীতে কাজের অনিয়মের অভিযোগ উঠেছে। বেনাপোল পোর্ট থানার বারপোতা – বালুন্ডা সড়কের ২৪৬০ মিটার সড়ক নির্মানে নিম্ন মানের ডাষ্ট, বালি ও অন্যান্য নির্মান সামগ্রী ব্যাবহার করে কাজ করতে গেলে এলাকা বাসি বাধা প্রদান করেন।

তাৎক্ষনিক কাজ বন্ধ হয়ে যায়। সরেজমিনে সড়ক নির্মানের অভিযোগ পেয়ে ওই এলাকায় গেলে বারপোতা কদমতলা স্কুলের ভিতর রাখা নির্মান সামগ্রী নিয়ে কথা তোলে পুটখালী ইউনিয়ন পরিষদ এর মেম্বার দেলোয়ার হোসেন ও কামরুজ্জামান।

তারা বলে এই খোয়া ও বালু ডাষ্ট দিয়ে সড়কের কাজ করলে তিন মাসে উঠে যাবে সড়কের ঢালাই । মানুষ চলাচলের অনুপযোগি হয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও রয়েছে।

উপস্থিত এমডি নুর ইসলাম ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক নুরইসলাম বলেন, আমাদের সিডিউল অনুযায়ী কাজ চলছে। এখানে কোন নিম্নমানের সামগ্রী নেই।

এসময় শার্শা উপজেলা প্রকৌশলী মামুন হোসেন বলেন, ৮৩ লাখ টাকার এই সড়কটি নির্মানে সিডিউলে যেভাবে উলে­খ আছে সেই ভাবে সড়কটি নির্মানের জন্য বালু , খোয়া ও ডাষ্ট আনা হয়েছে।

এলাকার লোক কেন বাধা দিচ্ছে জানতে চাইলে তারা বলে তারা না বুঝে বাধা প্রদান করছেন। এসময় সিডিউল দেখতে চাইলে তারা কোন সিডিউল দেখাতে পারেনি।

স্থানীয়রা জানায় সড়কটি নির্মানের জন্য যে সকল পণ্য সামগ্রী আনা হয়েছে তা অত্যান্ত নিম্নমানের। এ ভাবে সড়কটি নির্মান হলে বছরও পার হবে না। এর আগেও এরকম হয়েছে এই সড়কটিতে।

পুটখালী ইউপি চেয়ারম্যান আব্দুর গফফার সর্দারকে বিষয়টি অবগত করানো হলে তিনি বলেন, ওই ঠিকাদার প্রতিষ্ঠান আমাদের গ্রামের এই সড়কটির কাজ করতে একবারও আমাদের জানায়নি। আপনারা যে সকল নির্মান সামগ্রী পেয়েছেন তা নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানান।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার মীর আলীফ রেজাকে সড়ক নির্মানের কাজে বন্ধ করা ও নিম্নমানের সামগ্রী ব্যবহার করছে বলে জানতে চাইলে তিনি বলেন আমি এখন মিটিংয়ে আছি। তারপর আমি প্রকৌশলীর কাছে
ফোন দিয়ে বিষয়টি জানবো।