‘টিকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরাও’

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পর এবার প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদেরও করোনাভাইসের টিকার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার।

বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান। তিনি বলেন, প্রাথমিকে অর্থাৎ ১২ বছরের নিচে যারা তাদের টিকাদানের ব্যাপারেও একটা উদ্যোগ নেয়া হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর বিষয়গুলো দেখছে। শিক্ষা মন্ত্রণালয় প্রস্তুতি নিয়ে রাখছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তুতি নেওয়ার পর ১২ বছরের নিচের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

করোনা পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধ মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখার নির্দেশ দেন দীপু মনি। তিনি বলেন, সব ক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার বিধিবিধান থাকবে।

শিক্ষার্থীদের মধ্যে যারা টিকা নেননি, তাদের টিকা নেওয়ার আহ্বান জানান মন্ত্রী। দেশে করোনা সংক্রমণের কারণে ২১ জানুয়ারি থেকে বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। সম্প্রতি সংক্রমণ পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

এমন প্রেক্ষাপটে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শ্রেণিকক্ষে সশরীরে পাঠদানের অনুমতির কথা জানান শিক্ষামন্ত্রী।

তবে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে না। আরও দুই সপ্তাহ পর্যবেক্ষণের পর তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।