পারমাণবিক মহড়া শুরু করবে রাশিয়া, তদারকিতে পুতিন

ইউক্রেনে রুশ হামলার আশঙ্কায় চলমান উত্তেজনার মধ্যে ক্ষেপণাস্ত্র মহড়া শুরু করার ঘোষণা দিল রাশিয়া।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সশরীরে উপস্থিত থেকে এই মহড়া পরিদর্শন করবেন বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) থেকে এই মহড়া শুরু হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মহড়ায় ব্যালেস্টিক ও ক্রুজ- দুই ধরনের ক্ষেণাস্ত্রই ব্যবহার করা হবে।

এতে দক্ষিণ সামরিক জেলার বিমান বাহিনীর পাশাপাশি উত্তর ও কৃষ্ণ সাগরের বাহিনীও অংশ নেবে। মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন. ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তাদের নিয়মিত প্রশিক্ষণ প্রক্রিয়ার অংশ।

এতে উদ্বেগের কোনো কারণ নেই। তাছাড়া গুরুত্বপূর্ণ মহড়াটিতে পুতিনের ব্যাপক ভূমিকা রয়েছে। একটি সিচুয়েশন সেন্টার থেকে মহড়ায় অংশগ্রহণ করবেন রুশ প্রেসিডেন্ট।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানিয়েছে, এই মহড়া সামরিক কমান্ড ও নিয়ন্ত্রণ, যুদ্ধের ক্রু, যুদ্ধজাহাজ, কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহকের প্রস্তুতির পাশাপাশি কৌশলগত পারমাণবিক এবং অ-পারমাণবিক অস্ত্রের নির্ভরযোগ্যতা পরীক্ষা করবে।

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, যেকোনো দিন রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে।

কয়েক সপ্তাহে ইউক্রেন সীমান্তে রাশিয়া আনুমানিক এক লাখ ৫০ হাজার সেনা মোতায়েন করে। এ বিষয়েই পশ্চিমাদেশগুলো নজর রাখছে। তবে রাশিয়া শুরু থেকেই জানিয়ে আসছে কিয়েভে আগ্রাসন চালানো হবে না।