বাড়ি বাড়ি মদ পৌঁছে দেবে পশ্চিমবঙ্গ সরকার!

বাড়িতে মদ পৌঁছে দেয়ার একটি প্রকল্প চালু করছে পশ্চিমবঙ্গ রাজ্যের আবগারি দপ্তর। বিষয়টি নিয়ে ইতোমধ্যে চারটি সংস্থার সঙ্গে আলোচনা হয়েছে।

চুক্তির আগে আরও সংস্থা যাতে অনলাইন পরিষেবায় অংশ নেয়, সেটি নিশ্চিত করতে চাইছে রাজ্য সরকার।

সরকারিভাবে এই প্রকল্পকে মদের ‘ই-রিটেইল’ বলা হলেও আবগারি দপ্তরের অনেকেই সেটিকে ‘দুয়ারে মদ’ প্রকল্প নামে ডাকছেন।

আবগারি দপ্তরের বরাত দিয়ে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের অগস্টে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে আগ্রহী সংস্থাদের আবেদন করতে বলা হয়েছিল।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে যত সংস্থা আগ্রহ দেখায়, সেগুলোর মধ্যে চারটির সঙ্গে চুক্তি চূড়ান্ত হবে বলে গত জানুয়ারিতেই সিদ্ধান্ত নেয় আবগারি দপ্তর। এখন নতুন করে ফের আবেদন গ্রহণ করা হবে।

গত সপ্তাহে এ নিয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে দপ্তর। এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মদের ই-পরিবেশন ব্যবস্থায় অংশ নিতে চাওয়া সংস্থারা আবেদন করে যেতে পারে। প্রসঙ্গত, প্রথম দফায় এমন আবেদন জমা নেওয়া শেষ হয়েছিল ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর।

প্রতিবেদনে বলা হয়, করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি সব ধরনের মদ পৌঁছে দেওয়ার পরিষেবা রাজ্য শুরু করলেও এতে সেভাবে সাফল্য মেলেনি।

আবগারি দফপ্তরের কর্তারা বলছেন, তখন তাড়াহুড়ো করে ব্যবস্থা করা হয়েছিল। মদের দোকানিদের ব্যবস্থায় এলাকাভিত্তিক অর্ডার সরবরাহ করেছে। যদিও অর্ডার নেওয়া হয়েছিল রাজ্য সরকারের পোর্টাল থেকেই।

এবার তেমনটা না করে স্বাধীনভাবে এলাকাভিত্তিক বিভিন্ন সংস্থার অনলাইন পরিষেবা চালু করতে চাইছে দপ্তর। এ কারণেই সক্ষম বেসরকারি সংস্থার অং‌শগ্রহণ চাওয়া হচ্ছে।