ইউক্রেন সীমান্তে রুশ সেনা হামলার জন্য প্রস্তুত

যুদ্ধ কি অবশ্যম্ভাবী? যেকোনও মুহূর্তেই ইউক্রেনের উপরে হামলা চালাতে পারে রাশিয়া। ইউক্রেন সীমান্তে প্রায় ৫০ শতাংশ রুশ সেনাই হামলা চালানোর অপেক্ষায় বসে রয়েছে।এমনটাই জানাল আমেরিকা।

মস্কোও হামলা চালানোর জন্য ইউক্রেন সীমান্তের দিকে এগুতে শুরু করেছে বলে দাবি। আমেরিকার তরফ থেকে জানানো হয়েছে, রাশিয়া প্রায় দেড় লক্ষাধি বেশি সেনা ইউক্রেন সীমান্তে মোতায়েন করেছে।

গত বুধবার থেকেই তাদের গতিবিধিতে বিশেষ পরিবর্তন এসেছে। মহড়া, প্রশিক্ষণের পরিমাণ বেড়েছে। ফলে যে কোনও মুহূর্তেই ইউক্রেনের উপর হামলা চলতে পারে বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়া যে বিপুল পরিমাণ সেনা মোতায়েন করেছে, তারমধ্যে ৪০ থেকে ৫০ শতাংশই হামলা চালানোর অপেক্ষায় বসে রয়েছে। গত ৪৮ ঘণ্টায় তারা কৌশলগত সামরিক আকার নিয়েছে।

এই সামরিক অবস্থানগুলি ছিক সীমান্তের কাছেই, যেখানে আগে থেকেই রাশিয়ার সেনাবাহিনী হামলা চালানোর অপেক্ষায় বসে রয়েছে। খবর অনুযায়ী, প্রায় ১২৫ ব্যাটেলিয়ন কৌশলগত রুশ সামরিক বাহিনী ইউক্রেনের সীমান্তের কাছে দাঁড়িয়ে রয়েছে।

ফেব্রুয়ারি মাসের শুরুতে যে পরিমাণ সেনা মোতায়েন ছিল, তা বর্তমানে ৬০ থেকে ৮০ গুণ বাড়িয়ে দেয়া হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বিরোধ নিয়ে বিগত কয়েক সপ্তাহ ধরেই বিশ্ব রাজনীতি উত্তাল হয়েছে।

ওয়াশিংটনের তরফেও বিগত কয়েক সপ্তাহ ধরে সতর্ক করা হয়েছে যে রাশিয়া সীমান্তবর্তী এলাকায় পরিস্থিতি জোরালো করছে এবং ইউক্রেনে হামলা চালানোর জন্য পরিস্থিতি উস্কে দেয়ার চেষ্টা করছে।