বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ৬ দিনের বিমান মহড়া শুরু

রাজধানীর কুর্মিটোলায় বিমান ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়েছে বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের ৬ দিনব্যাপী যৌথ মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, রোববার ২০ ফেব্রুয়ারি ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ মহড়াটি শুরু হয়েছে। এর আগে শনিবার ১৯ ফেব্রুয়ারি একই ঘাঁটিতে এ মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

আইএসপিআর জানায়, এ যৌথ মহড়া দু’দেশের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে যুদ্ধ/দুর্যোগকালীন সময় যোদ্ধাদের রণক্ষেত্রে অবতরণ, ত্রাণ/উদ্ধার সামগ্রী পৌঁছানোর ক্ষেত্রে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্ষমতা ও কার্যদক্ষতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে।

বাংলাদেশ সমুদ্র নিকটবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে থাকে। সে সময় দুর্যোগ কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমান ব্যবহার করা হয়।

বলা হয়, এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ মহড়াটিতে মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি যুদ্ধ ও শান্তিকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হয়ে থাকে।

বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ের ত্রাণ/উদ্ধার সামগ্রী বহনপূর্বক তা দ্রুততম সময়ে দুর্যোগ কবলিত এলাকায় পৌঁছানোর প্রয়োজন পড়ে।

তারই অংশ হিসেবে এ মহড়া চলাকালীন প্যাসিফিক এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মোট ৩টি সি-১৩০জে বিমান থেকে কন্টেইনার ড্রপ অনুশীলন সম্পন্ন হয়।

মহড়ায় সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রায় ৬০ জন ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের প্রায় ৭৭ জন প্যারাট্রুপার অংশ নিচ্ছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কন্টেইনার ড্রপ অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর দুর্যোগ কবলিত এলাকায় প্রচুর পরিমাণ ত্রাণ/উদ্ধার সামগ্রী দ্রুততম সময়ে আকাশ পথে নিরাপদভাবে পৌঁছানোর সামর্থ্য বহুলাংশে বাড়বে। পাশাপাশি মহড়াটির মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে।