নড়াইলে নারীর নিরাপত্তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গণপরিবহন, হাটবাজার, মেলাসহ লোকালয়ে নারী ও কন্যা শিশুদের নিরাপত্তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

স্বেচ্ছাসেবী সংগঠন নড়াইল ভলান্টিয়ার্স আয়োজিত চিত্রা রিসোর্ট মিলনায়তনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে শনিবার ১২ মার্চ দিনব্যাপী এ কর্মশালায় নারীর ওপর যৌনহয়রানিসহ বিভিন্ন শারীরিক ও মানসিক চিত্র তুলে ধরা হয়।

নড়াইল প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকীর সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন নড়াইল ভলান্টিয়ার্সের সভাপতি শফিকুল ইসলাম।

এছাড়া বক্তব্য রাখেন স্থানীয় গণমাধ্যমকর্মীরা। আয়োজকসহ সাংবাদিকরা বলেন, নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

করোনা মহামারির সময়ে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমেও যৌন হয়রানি বা সহিংসতার শিকার হচ্ছেন। যা নারীর সম্ভাবনা এবং জীবন চলার ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়িয়েছে।

এক্ষেত্রে লোকালয়ে নারী ও কন্যা শিশুদের ওপর হয়রানি বন্ধে বিদ্যামান আইন ও নীতিমালাগুলো যথেষ্ট নয়। অনেক ক্ষেত্রে পুরুষেরাও নারীর কাছ থেকে হয়রানির শিকার হচ্ছেন।

স্কুল, কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানেও নারী শিক্ষার্থীদের প্রতি হয়রানি চলছে। অনলাইন মাধ্যমসহ লোকালয়ে নারীদের চলার ক্ষেত্র আরো নিরাপদ এবং স্বস্তিকর করতে সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ নেয়া প্রয়োজন।

এক্ষেত্রে বাসসহ অন্যান্য গণপরিবহন মালিক ও শ্রমিকদের সাথে কর্মশালা করতে হবে। যৌনহয়রানিসহ বিভিন্ন শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধে প্রয়োজনে বাসসহ গণপরিবহনে সিসি ক্যামেরা বসাতে হবে।

এতে মালিক ও যাত্রীসাধারণসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সুফল পাবেন। তরুণ-তরুণী, যুবক, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষকে এ ব্যাপারে সচেতন করতে হবে।

ধর্মীয় অনুশাসন ও আদর্শ মানুষ গড়ে তুলতে পারিবারিক ভূমিকা প্রয়োজন। এছাড়া আত্মরক্ষার্থে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শরীরচর্চা কার্যকর করাসহ সর্বত্র খেলাধূলার পরিবেশ সৃষ্টি করতে হবে।

আর শিক্ষার্থীদের মোবাইল ফোনের অপপ্রয়োগ বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। জাতীয় মানবাধিকার কমিশন, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই),

ইয়াং বাংলা এবং ইউনাইটেড নেশন ডেভলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) মানবাধিকার কর্মসূচি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সমন্বিত কার্যক্রম পরিচালনা করছে।

এ কার্যক্রম নড়াইলনসহ ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম, রাঙামাটি, খুলনা, নাটোর এবং বগুড়া জেলায় পরিচালিত হচ্ছে। কর্মশালায় নড়াইল ভলান্টিয়ার্সের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান,

অফিস কো-অর্ডিনেটর নাজমুস সাকিব সিয়াম, প্রোজেক্ট কো-অর্ডিনেটর শুভদীপ বিশ্বাস, সদস্য রাতুল হাসান, পার্থ বিশ্বাস, আয়েশা সিদ্দিকী মিম, নাজমুস নাহার, রেজওয়ান খান ও নাহিদ খশরু উপস্থিত ছিলেন।