কালীগঞ্জে দ্রুব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালনা

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলায় বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা প্রশাসন এবং জেলা ভোক্তা অধিকারের(ক্যাব) প্রতিনিধিরা যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

কালীগঞ্জ পৌর এলাকার মধুগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্টানের অনিয়মের দায়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে।

শনিবার দুপুরে অভিযানে নিত্যপ্রয়োজনীয় খাদ্য দ্রব্য, ভোজ্যতেল অতিরিক্ত দামে বিক্রি বিভিন্ন দোকানে পণ্যের মুল্য তালিকা না থাকায় ও পাইকারী ব্যবসায়ীদের গোডাউন কি পরিমাণ মালামাল আছে ও একটি বেকারিতে তদারকি ভাবে মনিটরিং করে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তার সাথে উপস্তিত ছিলেন ভোক্তা অধিকার ক্যাবের প্রতিনিধি দল ও কালীগঞ্জ থানার পুলিশ সদস্যরা।

এসময় গোডাউনে বেশি মালামাল লুকিয়ে রাখার দায়ে মেসার্স দত্ত টেড্রার্স ও একটি বেকারিতে অভিযান চালিয়ে অনিয়মের অভিযোগে অর্থদন্ড মামলা দেওয়া হয়।

পরে মামলার জরিমানা নগদ অর্থদন্ড আদায় করা হয়েছে। এ ব্যপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন বলেন, শনিবার কালীগঞ্জের বাজার মনিটরিং কালে নিত্যপণ্যের মূল্য যাচাই করা হয়।

মেয়াদউত্তীর্ণ পণ্য বিক্রয় এবং ভেজাল উপায়ে পণ্য উৎপাদন ও বিক্রয়করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এ ধারায় ২ ব্যাবসায়ীকে অনিয়মভাবে ব্যবসা করার দায়ে ৩৩ হাজার টাকা অর্থদন্ড মামলা প্রদান করা হয় এবং নগদ অর্থ আদায় করা হয়েছে।

এসময় মোবাইল কোর্ট কে সহায়তা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালকসহ ক্যাবের ঝিনাইদহ জেলা প্রতিনিধি দল। কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন আরো বলেন, সয়াবিন তেলের দাম বৃদ্ধির পর থেকে বাজারে অস্থিরতা বিরাজ করছে।

এই সুযোগে এক শ্রেণির অসাধু পাইকারী, খুচরা ব্যবসায়ী, তেলের ডিলাররা ও তেল উৎপাদন কারি প্রতিষ্টানের মালিকরা সিন্ডিকেট করে তেল মজুদ করে রেখে বাজারে তেল সহ বিভিন্ন পণ্যে সংকট দেখিয়ে সাধারণ ক্রেতাদের কাছ নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দাম নিয়ে অসাধুভাবে টাকা হাতিয়ে নিচ্ছে।

তাছাড়া সব ধরনের নিত্যপণ্য বেশি দামে বিক্রি করছে এই সংবাদের ভিক্তিতে শনিবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।তিনি আরো বলেন এ অভিযান নিয়মিত চলমান থাকবে।