বেআইনিভাবে আইপিএল সম্প্রচার, অভিনেত্রীকে তলব

বেটিং অ্যাপ্লিকেশনের একটি অ্যাপে আইপিএলের ম্যাচ স্ট্রিমিং বা সম্প্রচারের ঘটনায় অভিনেত্রী তামান্না ভাটিয়াকে তলব করেছে মহারাষ্ট্রের সাইবার সেল। জনপ্রিয় বাহুবলী ছবির অভিনেত্রীকে আগামী ২৯ এপ্রিল মহারাষ্ট্র সাইবার সেলে হাজিরা দিতে বলা হয়েছে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যায়, তামান্না ও সঞ্জয় দত্ত ফেয়ারপ্লের অ্যাপের হয়ে প্রচার চালিয়েছেন। মহাদেব বেটিং অ্যাপের সহকারী এই অ্যাপের মাধ্যমে বেইআইনিভাবে আইপিএলের ম্যাচ সম্প্রচার করা হয়েছে। যে কারণে আর্থিক ক্ষতির মুখে পড়েছে ভায়াকম-১৮।

এই মামলায় সাক্ষী হিসেবে বক্তব্য রেকর্ড করার জন্য তামান্না ও সঞ্জয়কে ডাকা হয়েছে। কাজের ব্যস্ততার কথা উল্লেখ করে গত ২৩ এপ্রিল হাজিরা দেননি সঞ্জয়। এই মামলায় মহারাষ্ট্র সাইবার সেল ইতিমধ্যেই গায়ক বাদশা এবং জ্যাকলিন ফার্নান্দেজের ম্যানেজারের বক্তব্য রেকর্ড করেছে।

ফেয়ারপ্লে অ্যাপ্লিকেশন, যেখানে বিভিন্ন ধরণের খেলাধুলা এবং বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার করা হয়। ২০২৩ সালে আইপিএলের কিছু ম্যাচও অবৈধভাবে অ্যাপে স্ট্রিম করা হয়েছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভায়াকম-১৮ এর কাছ এই ক্রিকেট টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচারের একচেটিয়া অধিকার রয়েছে। কথিত অবৈধ স্ট্রিমিংয়ের ফলে ব্রডকাস্টারের বিশাল ক্ষতি হয়।

মহাদেব অ্যাপটি অবৈধ লেনদেন এবং বাজির অভিযোগে বিভিন্ন তদন্তকারী সংস্থার স্ক্যানারে রয়েছে। ২০২৩ সালে কপিল শর্মা, সোনাক্ষী সিনহা, হুমা কুরেশি এবং হিনা খানের মতো তারকারা মহাদেব অর্থ পাচার মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর স্ক্যানারে ছিলেন। মহাদেব অনলাইন বেটিং অ্যাপ মামলায় অভিনেতা রণবীর কাপুরকে রায়পুরের অফিসে হাজিরা দিতেও বলেছিল ইডি।

মহাদেব অ্যাপের মাধ্যমে পোকার, কার্ড গেমস, চান্স গেমস, ব্যাডমিন্টন, টেনিস, ফুটবল এবং ক্রিকেটের মতো বিভিন্ন অনলাইন গেমে বেআইনি বেটিং চালু করা হয়েছে।

অভিযোগ অ্যাপটি চালাচ্ছেন দুবাইয়ের সৌরভ ও রবি উপ্পল। সংস্থাটি দুবাই থেকে পরিচালনা করে যেখানে বাজি ধরা বৈধ কিন্তু ভারতে বেটিং অবৈধ।