নড়াইলে বিএডিসির সার ডিলার নিবন্ধনে এক যুগের গড়িমসি!

নড়াইলে বিএডিসির (বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন) বীজ ডিলারদের সার ডিলার নিবন্ধনের ক্ষেত্রে গড়িমসি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়া জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে ডিলারদের প্রতিনিধি করা হচ্ছে না। প্রায় এক যুগ ধরে এ অবস্থা চলছে ! এসব অভিযোগের ভিত্তিতে বিএডিসির বীজ ডিলার অ্যাসোসিয়েশনের আয়োজনে বুধবার (১৬ মার্চ) দুপুরে শহরের একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় লিখিত বক্তব্যে অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার শাহেদ আলী শান্ত জানান, ২০১০ সালের ২২ মার্চ ঢাকায় বিএডিসির পরিচালক পর্ষদের সভার সিদ্ধান্ত হয়;

দেশের বিভিন্ন জেলার বিএডিসির বীজ ডিলার থেকে নিজ জেলায় সার ও বীজ মনিটরিং কমিটির সুপারিশপত্রের আলোকে সার ডিলার (বিএডিসির) নিবন্ধন দেয়া হবে।

সেই সিদ্ধান্ত অনুযায়ী যথা সময়ে নড়াইল জেলার বিএডিসির বীজ ডিলাররা সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে সার ডিলারশিপের জন্য আবেদন করেন। তবে এখনো পর্যন্ত তা কার্যকর হয়নি।

এ ব্যাপারে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজাকে অবগত করলে গত বছরের ৯ অক্টোবর জেলা প্রশাসকের কাছে বিষয়টি সমাধানের জন্য পত্র প্রেরণ করেন তিনি।

যদিও এখনো পর্যন্ত তা আলোর মুখ দেখেনি। দেশের ৬৩ জেলায় ২০১০ সালের সুপারিশপত্রের সিদ্ধান্ত বাস্তবায়িত হলেও একমাত্র নড়াইলে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়নি।

কিন্তু কী কারণে বিষয়টি বাস্তবায়ন করা হচ্ছে না, তা অ্যাসোসিয়েশন নেতাদের কাছে বোধগম্য নয় বলে জানিয়েছেন তারা। এদিকে, নড়াইল জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে জেলার বিএডিসির বীজ ডিলার অ্যাসোসিয়েশনের কোন প্রতিনিধি নেই।

এক্ষেত্রে বিএডিসির প্রতিনিধি মনোনীত করে যুগ্মপরিচালক (বীজ বিপনন) বিএডিসি, খুলনার সুপারিশসহ কাগজপত্র গত ২০ ডিসেম্বর নড়াইল জেলা প্রশাসক কার্যালয়ে জমা দেয়া হলেও তা কার্যকর করা হয়নি। তাদের এসব দাবি মানা না হলে পরবর্তীতে কঠোর আন্দোলনের কর্মসূচী দেয়া হবে বলে সংবাদ সম্মেলনে ঘোষণা দেন অ্যাসোসিয়েশন নেতারা।

এ সময় উপস্থিত ছিলেন-জেলা বিএডিসির বীজ ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাকীউল আজম খান, প্রবীর বিশ্বাস, খায়রুল বিশ্বাসসহ সদস্যরা।

এ ব্যাপারে জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব কৃষি অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক দীপক কুমার রায়ের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি।