বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র ৮ম অংশীদারি সংলাপ শুরু

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র অষ্টম অংশীদারি সংলাপ (পার্টনারশিপ ডায়ালগ) রোববার ( ২০ মার্চ) সকালে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় শুরু হয়েছে।

দুদেশের মধ্যে গুরুত্বপূর্ণ এই অংশীদারি সংলাপে দ্বি-পক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশের তরফে বিশেষ অর্থনৈতিক অঞ্চল

এবং অর্থনৈতিক অঞ্চলে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের আহ্বান জানানো হতে পারে। এ সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং যুক্তরাষ্ট্রের পক্ষে স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

এবারের পার্টনারশিপ ডায়ালগে র্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি বাংলাদেশের পক্ষ থেকে উত্থাপন করা হবে বলে পররাষ্ট্র মন্ত্রী ড একে আবদুল মোমেন জানিয়েছেন।

ভিক্টোরিয়া নুল্যান্ড শনিবার ( ১৯ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ এসেছেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তাকে বিমানবন্দরে স্বাগত জানান।

বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফরের অংশ হিসেবে ঢাকায় এসেছেন ভিক্টোরিয়া নুল্যান্ড। রবিবার দ্বিপক্ষীয় বৈঠকের পর দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করবেন। সোমবার তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।