আজ থেকে ১০ টাকা কমে বাজারে আসবে ভোজ্যতেল: বাণিজ্যমন্ত্রী

শুল্ক প্রত্যাহার সংক্রান্ত গেজেট প্রকাশের পর আজ থেকেই ভোজ্য তেল অন্তত ১০ টাকা কম দরে বাজারে আসবে বলেও জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার ২০ ই মার্চ রংপুরের কাউনিয়া বালাপাড়া ইউনিয়ন পরিষদ মাঠে টিবিসির পণ্য বিতরণের উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আসন্ন রমজানকে ঘিরে সাধারণ মানুষের যেন কোন কষ্ট না হয় এ জন্য নিত্য প্রয়োজনীয় পণ্য যথেষ্ট পরিমাণ মজুদ রাখা হয়েছে। আগাম কেনার কোন প্রয়োজন পড়বে না বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, অসাদু ব্যবসায়ীরা মানুষের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী নিয়ে সিন্ডিকেট করলে ছাড় দেওয়া হবে না। টিসিবির পণ্য বিপণনের যুগান্তকারী পদক্ষেপ বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যাপক প্রভাব ফেলবে।

এছাড়াও শুল্ক প্রত্যাহার সংক্রান্ত গেজেট প্রকাশের পর আজ থেকেই ভোজ্য তেল অন্তত ১০ টাকা কম দরে বাজারে আসবে বলেও জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, রমজান মাসে মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে ভোজ্য পণ্য পায়, সেই কারণে প্রধানমন্ত্রী ভর্তুকি দিয়েও মানুষকে সাশ্রয়ী মূল্যে পণ্য সহায়তা দিচ্ছে।

মানুষের এই পণ্য নিয়ে কোনো অসাধু ব্যবসায়ী যদি খাদ্য মজুতসহ কোনোরূপ কারসাজি করে, তবে তাকে সর্বোচ্চ শাস্তি পেতে হবে।

এজন্য জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। মন্ত্রী আরও বলেন, প্রথম কিস্তিতে আজ থেকে সারা দেশে একযোগে ৩০ মার্চ পর্যন্ত

এবং দ্বিতীয় কিস্তিতে ৩ থেকে ২০ এপ্রিল পর্যন্ত পণ্য বিক্রি করবে টিসিবি। সুশৃঙ্খলভাবে পণ্য বিক্রির জন্য দেশব্যাপী তালিকা তৈরি করে বিশেষ ফ্যামিলি কার্ড বিতরণ করা হয়েছে।

ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হবে। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্র্যের সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এতে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হবেন।

বিতরণের আগের দিন ফ্যামিলি কার্ড সুবিধাভোগীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সে সময় কার্ডহোল্ডারদের পণ্য বিক্রয়ের স্থান ও সময় জানিয়ে দেওয়া হয়েছিল। সে অনুযায়ী নির্ধারিত স্থানে একযোগে আজ থেকে পণ্য বিক্রয় শুরু হয়েছে।