দেশকে দারিদ্র্য মুক্ত করতে ব্যাংকের সহযোগিতা লাগবে

mustafa kamal
ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সালে দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে ব্যাংকগুলোর সহযোগিতা লাগবে।

বৃহস্পতিবার ২৪ মার্চ রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোনালী ব্যাংক লিমিটেডের সুবর্ণজয়ন্তী ও বার্ষিক সম্মেলন-২০২২ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েই আমি ব্যাংকের ওপর নজর দেই এবং বিশ্বাস স্থাপন করি। ব্যাংকগুলোকে বলেছি, সরকারের অর্থ সহায়তা যাতে নিতে না হয়।

সে বিশ্বাস তারা রেখেছে এবং আমি ঠকিনি। গত তিন বছরে শর্টফল ঘাটতি কাটাতে সরকারে ফান্ড থেকে অর্থ সহায়তা দেয়া হয়নি। আগামীর উন্নয়নে আপনাদের সহযোগীতা আরও প্রয়োজন হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অর্থনীতিতে কেউ একমত হতে পারে না। তবুও আমরা সমন্বয় করছি। ২০৩০ এ দেশের মানুষকে ক্ষুধা ও দারিদ্র মুক্ত করার লক্ষে ব্যাংকগুলোর সহযোগিতা লাগবে।

সকলের সহযোগীতায় এদেশ উন্নত হবে। সোনালী ব্যাংক প্রসঙ্গে তিনি বলেন, জনগণের আস্থার ঠিকানা সোনালী ব্যাংক। সে আস্থার জায়গাটি ধরে রাখতে হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, আমরা তফসিলি ব্যাংকগুলোর ঋণের সুদহার ১২.৩ শতাংশ থেকে ৭.১ শতাংশের মধ্যে নিয়ে এসেছি। ঋণস্থিতি ১২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। কৃষি ঋণ চার গুন বেড়েছে, মোবাইল ব্যাংকিং এ যুক্ত হয়েছে ১১ কোটি ৪৪ লাখ মানুষ।