‘অপ্রত্যাশিত পরিণতি’ হতে পারে, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে রাশিয়া। ইউক্রেনে অস্ত্র দেওয়া বন্ধ না করলে দেশটিকে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করতে হবে বলে এ হুঁশিয়ারি দিয়েছে মস্কো।

সম্প্রতি এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে একটি চিঠি দেয় রাশিয়া। মার্কিন পররাষ্ট্র দপ্তরকে পাঠানো দুই পাতার ওই রুশ কূটনৈতিক নোটটি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট দেখেছে। খবর বিবিসির

চিঠিতে বলা হয়েছে, ইউক্রেনকে ‘অত্যন্ত স্পর্শকাতর’ অস্ত্র-সরঞ্জাম দিয়ে ‘সংঘাতে তেল ঢালছে’ যুক্তরাষ্ট্র, যা ‘অপ্রত্যাশিত পরিণতি’ ডেকে আনতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য অতিরিক্ত ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সাহায্য দেওয়ার একটি প্রস্তাব অনুমোদন করেছেন। এরপরই এ ধরনের হুঁশিয়ারি দিল রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবিত নতুন সাহায্যের আওতায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার কামান, উপকূল প্রতিরক্ষার ড্রোন, ভারি সাঁজোয়া যান এবং ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর রুশ এই চিঠি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা নিশ্চিত করেন, যুক্তরাষ্ট্রকে এমন একটি চিঠি দেওয়া হয়েছে।

তিনি বলেন, আরও কিছু দেশকেও একই রকম চিঠি দেওয়া হয়েছে। তবে সে ব্যাপারে বিস্তারিত বলেননি তিনি। ধারণা করা হচ্ছে, রাশিয়া সেসব দেশকেই লিখিত এই সতর্কবার্তা পাঠিয়েছে যারা, ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের দারনিতস্কি শহরতলীতে শনিবার ভোররাতে তিনটি বিস্ফোরণ হয়েছে। এতে অন্তত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে বেশ কয়েকজন।

পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভেও বিস্ফোরণ হয়েছে। ধারণা করা হচ্ছে, গত বৃহস্পতিবার কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে যাওয়ার পর ইউক্রেনে হামলার গতি বাড়াচ্ছে রাশিয়া।

শুক্রবার রাতেও কিয়েভের খুব কাছে একটি অস্ত্র তৈরির কারখানায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়। এছাড়া শনিবারও রুশ এই ক্ষেপণাস্ত্র হামলা হয় কিয়েভ প্রান্তে ট্যাংক এবং সাঁজোয়া যান তৈরির একটি কারখানায়।

শুক্রবার রাতে যে কারখানায় হামলা চালানো হয়েছে, সেটিতে নেপচুন নামে জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি হয়, যে ক্ষেপণাস্ত্রের আঘাতেই মস্কভা ডুবে যায় বলে জোর ধারণা করা হচ্ছে।