ইউক্রেন যুদ্ধে আরেক রুশ জেনারেল নিহত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনীর ডেপুটি কমান্ডার ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভ নিহত হয়েছেন। রুশ সংবাদ সংস্থা তাসের বরাত দিয়ে বিবিসি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সেন্ট পিটার্সবার্গের গভর্নর আলেকজান্ডার বেগলোভ এ খবর নিশ্চিত করে বলেন, ভ্লাদিমির পেট্রোভিচ ফ্রোলভ ইউক্রেন যুদ্ধে বীরত্বপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন।

গভর্নর আলেকজান্ডার বেগলোভ বলেন ফ্রোলভ ‘দোনবাসের শিশু, নারী আর বৃদ্ধরা যেন আর বোমার শব্দ না শোনেন যে জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন।’

ইউক্রেন যুদ্ধে রুশ জেনারেলসহ বেশ কয়েকজন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা নিহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধক্ষেত্রে উচ্চ পদস্থ কর্মকর্তাদের নিহতের ঘটনা সরাচর ঘটে না।

তাই পশ্চিমাদের ধারণা কয়েকটি এলাকায় স্থবির হয়ে যাওয়া লড়াইয়ে গতি সঞ্চারের জন্যই সম্মুখযুদ্ধে যাচ্ছেন রাশিয়ার উচ্চ পদস্থ সেনা কর্মকর্তারা।

রুশ বাহিনী কিয়েভ ও এর আশপাশের বেশ কয়েকটি শহরে তাদের আক্রমণ জোরদার করেছে। শনিবার যুদ্ধের ৫২তম দিন নতুন করে তাদের আক্রমণাত্মক হামলার পরিমাণ অনেকটা বেড়েছে।

কৃষ্ণসাগরের যুদ্ধজাহাজ হারানোর কারণে এবং রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের ‘আগ্রাসনের’ কারণে ক্ষুব্ধ রাশিয়ার সামরিক কমান্ড ইউক্রেনের রাজধানীতে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

মস্কোর কর্মকর্তারা বলেছেন, তারা শুধু ইউক্রেনের সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্য করে হামলা করছে। প্রকৃত অবস্থা যদিও ভিন্ন। প্রতিদিন হামলায় অসংখ্য বেসামরিক নাগরিক মারা যাচ্ছে।

শনিবারও উত্তর-পূর্ব ইউক্রেনের শহর খারকিভের একটি আবাসিক এলাকায় রকেট হামলায় এক শিশুসহ কমপক্ষে ৯ জন মারা গেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কিয়েভের ঠিক পাশের শহর ও গ্রাম থেকে রুশ সেনা পিছু হটার পর ইউক্রেনের কর্তৃপক্ষ ৯০০টিরও বেশি বেসামরিক মানুষের লাশ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে। নিহতদের বেশিরভাগকে গুলি করে হত্যা করা হয়েছে।