ক্রেমিনা শহর দখলে নিলো রাশিয়া

রুশ সৈন্যরা পূর্ব ইউক্রেনের ক্রেমিনা শহর দখল করেছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) আল জাজিরা জানায়, রুশ সৈন্যদের লুহানস্ক অঞ্চলের ক্রেমিনা দখলের খবর নিশ্চিত করেছেন ওই এলাকার গভর্নর।

গভর্নর সেরহি হাইডাই এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনের সৈন্যরা ক্রেমিনা শহর থেকে সরে গেছে।

ইউক্রেনের নাগরিকদের সরিয়ে নেয়ার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানায়, রাশিয়ার সৈন্যরা সবদিক থেকে হামলা করেছে। মস্কোর ক্রেমিনা দখল দনবাসে হামলা শুরু হওয়ার পর প্রথম কোনো বড় শহর দখলের ঘটনা।

এর আগে দনবাসে রুশ বাহিনী ব্যাপক হামলা শুরু করেছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেনের শতাধিক সামরিক লক্ষ্যবস্তুতেও হামলা চালিয়েছে রাশিয়া।

গার্ডিয়ান জানায়, পূর্ব ইউক্রেন দখলে রাশিয়া তাদের বহুল প্রতীক্ষিত পূর্ণ শক্তির হামলা শুরু করেছে বলে মন্তব্য করেছেন ভলোদিমির জেলেনস্কি

সোমবার রাতে এক ভিডিও বার্তায় তিনি বলেন, এখন আমরা বলতে পারি রাশিয়ান বাহিনী দনবাসের জন্য পুরোদমে যুদ্ধ শুরু করেছে যেটার পরিকল্পনা তারা অনেক আগে থেকেই করছিল।

রুশ সৈন্যদের একটা বড় অংশ এই হামলায় অংশ নিচ্ছে বলেও দাবি জেলেনস্কির। জেলেনস্কি যোগ করেন, যত সৈন্যই জড় করুক না কেন আমরা প্রতিরোধ করব। আমরা লড়াই করে যাব।

আমরা ইউক্রেনীয় কোন কিছুই ছেড়ে দেব না। এদিকে মস্কো জানায়, রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি সেনাঘাঁটি ধ্বংস হয়েছে।

এদিকে, জেলেনস্কির কিয়েভ সফরের আমন্ত্রণে সাড়া দেননি মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, কিয়েভ সফরের কোনো পরিকল্পনা নেই বাইডেনের

সোমবার ইউক্রেনের লাভিভ শহরের একটি কারখানায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। মুহূর্তেই কারখানায় আগুন ধরে যায়। লাভিভ ছাড়াও এদিন খারকিভসহ বিভিন্ন শহরে দফায় দফায় হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংসস্তূপে পরিণত হয় বিভিন্ন ভবন।