‘লাস্ট সিন’ ফিচারে বদল আনছে হোয়াটসঅ্যাপ

whatsapp

হোয়াটসঅ্যাপ একটি হাইব্রিড প্রযুক্তি। এর মাধ্যমে ফোন এবং ইমেইল ব্যবহারের দুধরনের সুবিধাই পাওয়া যায়। এই অ্যাপের মাধ্যমে আপনি যেমন মেইলের মতো ফাইল পাঠাতে পারবেন, তেমনি চ্যাট অ্যাপের মতো তাৎক্ষণিক যোগাযোগ বা ফোনকলও করতে পারবেন।

কিন্তু ব্যক্তিগত তথ্য তো আর সকলের সঙ্গে শেয়ার করা যায় না। ঠিক একইরকম ভাবে সকলেই আপনার ‘লাস্ট সিন’ দেখুক, তেমনটাও চাইবেন না।

আপনি শেষ কখন অনলাইন ছিলেন, তা গোপন রাখার অপশন হোয়াটসঅ্যাপে দিয়ে থাকে। কিন্তু সেই অপশনটিই আরও মনের মতো হয়ে উঠতে চলেছে।

কারণ এবার এই লাস্ট সিনের প্রাইভেসি অপশনটিতে একটি বিশেষ বদল আসতে চলেছে। ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, ধরুন আপনি সহকর্মীদের থেকে লাস্ট সিন লুকিয়ে রাখতে চান। কিন্তু প্রিয়জনের কাছে তা ‘হাইড’ করতে চান না।

সেভাবেই বেছে নিতে পারবেন অপশনটি। অর্থাৎ ‘এভরিওয়ান’ এবং ‘নোবডি’ ছাড়াও ‘মাই কনট্যাক্টস’ অপশন দেখাবে। সেখান থেকেই পছন্দসই কনট্যাক্ট বেছে নিতে পারবেন যারা আপনার লাস্ট সিন দেখতে পাবেন। এই ফিচারটি ইউজারদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে বলেই আশা মার্ক জুকারবার্গের সংস্থার।

উল্লেখ্য, সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে, গ্রুপের ভিড় এড়াতে ‘কমিউনিটি’ আনছে তারা। এছাড়াও আরও নতুন চারটি সুবিধা যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে।

মেটার ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপে এখন ৩২ জনকে একসঙ্গে গ্রুপে রেখে ফোন করা যাবে। ২ গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে এখানে। ফেসবুকের মতো যে কোনও বার্তায় প্রতিক্রিয়া জানানো যাবে। পাশাপাশি গ্রুপের যে কোনও বার্তা মুছে দিতে পারবেন অ্যাডমিন।