‘মারিওপোলে আটকে আছে লাখো মানুষ’

মানবিক করিডোরের মাধ্যমে মারিওপোল থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার বিষয়ে ইউক্রেন ও রাশিয়া সম্মত হয়েছে। ইউক্রেনের আশা, ছয় হাজারের মতো মানুষ সরিয়ে নেওয়া যাবে।

বুধবার এ কার্যক্রম সম্পন্ন হওয়ার কথা। খবর বিবিসির। তবে এখনও সেখানে লাখো মানুষ আটকে আছেন বলে জানিয়েছেন শহরটির মেয়র। শহর ছেড়ে পালিয়ে যাওয়া মেয়র ভাদিম বইশেঙ্কো বলেন, এখনও শহরে এক লাখের মতো মানুষ আটকে আছেন।

মানবিক করিডোর নিয়ে হওয়া রাশিয়ার সঙ্গে সমঝোতা সম্পর্কে তিনি বলেন, এটি প্রাথমিক পর্যায়ের সমঝোতা। যদি এটি বাস্তবায়িত হয়, তবে ৫ মার্চের পর এটি হবে নিরাপদে নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রথম চেষ্টা।

এর আগে মানবিক করিডোর নিয়ে চুক্তি ভেঙে যাওয়ার ফলে মারিওপোলে বহু মানুষ পানি, বিদ্যুৎ ও খাবারের সংকটে দিন পার করতে বাধ্য হচ্ছেন।

এ শহরের বন্দরের কারণে রাশিয়া একে কৌশলগত লক্ষ্য বানিয়েছে। রাশিয়া দাবি করেছে, শহরের অধিকাংশ এলাকা তাদের নিয়ন্ত্রণে রয়েছে। মারিওপোল কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি এলাকা।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই এ শহরে অভিযান শুরু করে মস্কো। কিন্তু এখনও দখলে নিতে পারেনি। যদি এ শহরের নিয়ন্ত্রণ নিতে পারে রাশিয়া তবে তা দেশটিকে অধিকতর সুবিধা দেবে।