একসঙ্গে তিন দেশের দূতাবাস বন্ধ করে দিলো রাশিয়া

রাশিয়ার দূতাবাস বন্ধ করে দেয়া ও রাশিয়ান দূতকে বহিস্কার করার পাল্টা জবাব হিসেবে বাল্টিক অঞ্চলের তিন দেশ লাটভিয়া, লিথুনিয়া এবং এস্তোনিয়ার দূতাবাস বন্ধ করে দিয়েছে রাশিয়া।

খবর আল জাজিরার। এই তিন দেশের দূতাবাস বন্ধ করার পর সেখানে থাকা সকল কর্মকর্তা ও কর্মচারীদের রাশিয়ার ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গ ও পেসকোভে অবস্থিত লাটভিয়ার দূতাবাস। সেন্ট পিটার্সবার্গ ও পেসকোভে থাকা এস্তোনিয়ার দূতাবাস এবং সেন্ট পিটার্সবার্গে থাকা লিথুনিয়ার দূতাবাস বন্ধ করে দিয়েছে রাশিয়ার সরকার।

এপ্রিলের শুরুতে লাটভিয়া এবং এস্তোনিয়া তাদের দেশে থাকা রাশিয়ার দূতাবাস বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়। অন্যদিকে লিথুনিয়া তাদের দেশে থাকা রুশ দূতাবাসকে অনতিবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়।

আর এ তিনটি দেশের এমন উদ্যোগের কারণে পাল্টা জবাব হিসেবে একসঙ্গে বাল্টিক অঞ্চলের এ তিনটি দেশের দূতাবাস বন্ধ করে দিল রাশিয়া।

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর ইউরোপের বিভিন্ন দেশ রুশ কূটনৈতিকদের বহিস্কার করতে থাকে। এর জবাবে রাশিয়াও কূটনৈতিকদের বহিস্কার করার মতো কঠোর পদক্ষেপ নেয়।

সূত্র: আল জাজিরা