আল-আকসায় আগ্রাসন বন্ধের আহ্বান আরব মন্ত্রীদের

বায়তুল মুকাদ্দাস শহরের আল-আকসা মসজিদে ধারাবাহিক হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে হামলা বন্ধ করার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

বৃহস্পতিবার রাতে জর্দানের রাজধানী আম্মানে এক জরুরি বৈঠকে মিলিত হয়ে তারা এ আহ্বান জানান।

মুসলমানদের প্রথম কিবলা এই আল-আকসা মসজিদ। কিন্তু হামলার প্রায় এক সপ্তাহ পর আরব মন্ত্রীরা জরুরি বৈঠক করলেন। নিজেদের করণীয় ঠিক করতে বসা এ বৈঠকে হামলা বন্ধের আহ্বান জানানো ছাড়া আর কোনো সিদ্ধান্ত হয়েছে কি না তা জানা যায়নি।

সবশেষ গত ১৫ এপ্রিল শুক্রবার ফজরের নামাজের পর ইসরায়েলি সেনারা মসজিদুল আকসায় ভয়াবহ হামলা-তাণ্ডব চালায়। ওই হামলায় অন্তত ১৬০ ফিলিস্তিনি আহত হন।

৪০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে আটক করে নিয়ে যায় ইসরায়েলি সেনারা। এরপরও তারা থেমে থাকেনি। গত কয়েকদিন ধরেই মসজিদটিতে ধারাবাহিকভাবে দমন অভিযান চালানো হচ্ছে।

বৈঠক শেষে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আস-সাফাদি, ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এবং আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদে আগ্রাসন ও সেখানে অমুসলিমদের অনুপ্রবেশ বন্ধ করার আহ্বান জানিয়ে সাফাদি বলেন, কোনো অবস্থায় কুদস শরিফে কোনো ধরনের আগ্রাসন বা এই শহরের পরিচয় মুছে ফেলার কোনো অপচেষ্টা মেনে নেয়া যায় না। সূত্র: পার্সটুডে