রাশিয়ার বিরুদ্ধে নিষ্ঠুর বর্বরতার অভিযোগ যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে আগ্রাসন চালাতে গিয়ে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিষ্ঠুর বর্বরতা চালিয়েছেন বলে অভিযোগ করেছে পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি প্রশ্ন তুলেছেন যে ইউক্রেনে রাশিয়া কীভাবে নিষ্ঠুরতা চালাচ্ছে সেটি কিভাবে কেউ নৈতিকভাবে সমর্থন করতে পারে।

তবে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি কিরবির মন্তব্যকে আপত্তিকর ও অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন, তিনি পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য এখনও প্রস্তুত। তবে তিনি বলেন, রাশিয়ান আগ্রাসনের মধ্যে তাদের পতনের একটি উচ্চ ঝুঁকি রয়েছে।

পোলিশ মিডিয়ার সঙ্গে কথা বলার সময় জেলেনস্কি বলেন, তিনি পুতিনের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন কারণ রাশিয়ায় একজন মানুষ সবকিছুর সিদ্ধান্ত নেয়।

কিন্তু দখলকৃত এলাকায় রাশিয়ান বাহিনী যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে যেকোনো আলোচনাকে দুর্বল করে তুলেছে, বলেন তিনি। বুচা ও মারিউপোলের ঘটনার পর ইউক্রেনের মানুষ কেবল তাদের হত্যা করতে চায়।

যখন এমন মনোভাব থাকে, তখন কোনও বিষয়ে কথা বলা কঠিন। বৃহস্পতিবার ইউক্রেন দশজন রাশিয়ান সৈন্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে তাদের ধরার ঘোষণা দিয়েছে।

কিয়েভের উত্তরের এই শহরতলীতে অন্তত চারশ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ইউক্রেনে হামলার যে যৌক্তিকতা রাশিয়া দিয়েছে তা প্রত্যাখ্যান করে জন কিরবি বলেছেন ইউক্রেনে রাশিয়া যা করছে সেটিকেই কেবল সুরক্ষা দেওয়ার চেষ্টা করছেন পুতিন।