হিমালয় থেকে ভারত মহাসাগর পর্যন্ত বসবাসকারী সবাই হিন্দু

ভারতের কেন্দ্রীয় ভোক্তা, খাদ্য ও জনবন্টন এবং পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে ‘হিন্দু’ একটি ভৌগলিক পরিচয় বলে দাবি করেছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে।

তার দাবি, হিমালয় ও ভারত মহাসাগরের মধ্যে বসবাসকারী সকল মানুষই হিন্দু। শনিবার ৩০ এপ্রিল ভারতের হায়দ্রাবাদে ইন্ডিয়া পলিসি অর্গানাইজেশন আয়োজিত ‘ডিজিটাল হিন্দু কনক্লেভ’-এর দশম সংস্করণে তিনি এই মন্তব্য করেন।

অশ্বিনী কুমার চৌবে ভারতের কেন্দ্রীয় সরকারের কেন্দ্রীয় ভোক্তা, খাদ্য ও জনবন্টন এবং পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন। রোববার ১ মে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

সেমিনারে ভারতের কেন্দ্রীয় এই মন্ত্রী আরও বলেন, অনেক বিদেশি বুদ্ধিজীবী একমত যে, আমাদের দেশ জ্ঞানের দেশ। আর তাই ভারতীয় হিসেবে আমাদের সকলের গর্বিত হওয়া উচিত।

আমি বিশ্বাস করি যে, হিন্দু একটি জীবনধারা এবং আমাদের কখনই ‘হিন্দু’ শব্দটিকে সীমাবদ্ধ করা উচিত নয়।তার দাবি, হিন্দু একটি ভৌগলিক পরিচয়। হিমালয় থেকে ভারত মহাসাগরের মধ্যে বসবাসকারী সকল মানুষই হিন্দু।

এনডিটিভি বলছে, অশ্বিনী কুমার চৌবে ছাড়াও জ্যেষ্ঠ বিজেপি নেতা মুরলীধর রাও এবং পার্টির সংসদ সদস্য মনোজ তিওয়ারিও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেখানে চৌবে বলেন, অনুষ্ঠানে উত্তরাঞ্চলীয় রাজ্যের পাশাপাশি দক্ষিণাঞ্চলীয় রাজ্যের মানুষের উপস্থিতি দেশের ঐক্য ও শক্তির প্রতীক।

এদিকে আয়োজকদের পক্ষ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার চৌবেকে উদ্ধৃত করে বলা হয়, ভারত প্রাণবন্ত গণতন্ত্রের একটি উদাহরণ যা বিশ্বেই স্বীকৃত।

আমরা আমাদের দেশকে আমাদের মা হিসাবে বিবেচনা করি এবং আমরা ভারতকে ‘ভারত মাতা’ বলে উল্লেখ করি। এটিই আমাদের বাকিদের থেকে আলাদা করেছে। অনুষ্ঠানে প্রায় এক হাজার তরুণ সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট অংশগ্রহণ করেন। সূত্র; ঢাকাপোস্ট।