কয়লা সংকটে তীব্র বিদ্যুৎ বিভ্রাটে ভারত

একদিকে প্রচণ্ড গরম অন্যদিকে বিদ্যুৎ বিভ্রাট। দু’ইয়ে মিলে অতিষ্ঠ ভারতের হরিয়ানাসহ ৯ রাজ্যের বাসিন্দারা। দেশটিতে সম্প্রতি কয়লা সংকট দেখা দেয়ায় একই চিত্র ভারতের আরও বেশ কয়েকটি রাজ্যে।

দেশজুড়ে কয়লার মজুত কমে আসায় গেল এক দশকের মধ্যে সবচেয়ে বড় বিদ্যুৎ সংকটের মুখে গোটা ভারত। হুমকির মুখে পড়েছে রাজধানী নয়াদিল্লিসহ বিভিন্ন রাজ্যের শিল্প কলকারখানাগুলো।

কোথাও কোথাও দিনে ১৪ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ না থাকায়, মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে উৎপাদন। দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় জেনারেটর ব্যবহার করায় উৎপাদন ব্যয় বেড়েছে প্রায় তিনগুণ।

ফলে, লোকসানের মুখে পড়তে হচ্ছে মিল মালিকদের। চলমান এ সংকটে কেবল মিল কারখানাই নয়, বন্ধ রাখা হয়েছে বহু শিক্ষা প্রতিষ্ঠানও।

কয়লা উৎপাদন ও ব্যবহারে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে কয়লার ব্যবহার জনসাধারণে সীমিত করতে না পারার কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মূলত গেল অক্টোবর থেকেই ভারতজুড়ে দেখা দেয় কয়লা সংকট। এতে, আশঙ্কাজনক হারে কমে যায় কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর বিদ্যুৎ উৎপাদন।

এছাড়াও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী কয়লা ও গ্যাসের দাম বেড়ে যাওয়ায় বাইরে থেকে কয়লা আমদানিও সম্ভব হচ্ছে না। ফলে দিনে দিনে আরও প্রকট হচ্ছে এ সংকট।