এবারের হজযাত্রী ৫৭ হাজার ৫৮৫ জন

haji

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবারের হজযাত্রীর সংখ্যা মোট ৫৭ হাজার ৫৮৫ জন বলে সংসদীয় কমিটির সভায় জানানো হয়েছে।

বৃহস্পতিবার(১২ মে) জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়৷ কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও ধর্ম বিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান (রিপন), মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং বেগম রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

আগের বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং দশম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

কমিটি সারা দেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলো বর্তমান সরকারের মেয়াদকালে দ্রুত শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে,

আলেম নামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিকে আসন্ন হজ কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে এবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে আসন্ন হজ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। গত ২৪ এপ্রিল গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও রাজকীয় সৌদি সরকারের মধ্যে দ্বিপক্ষীয় হজচুক্তি স্বাক্ষরিত হয়।

এ বছর সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজব্রত পালন করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ করবেন। এবার বাংলাদেশের হজযাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশে হবে।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই ২০২২/৯ জিলহজ্জ ১৪৪৩ হিজরি সনের পবিত্র হজ অনুষ্ঠিত হবে।