ইউক্রেনে অস্ত্র সরবরাহ বৃদ্ধির নিশ্চয়তা দিলেন ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবার যুদ্ধ অব্যাহত থাকায় ইউক্রেনে অস্ত্র সরবরাহ বৃদ্ধির নিশ্চয়তা দিলেন। এছাড়াও তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিশ্চিত করেছেন যে ইইউ সদস্যপদ পাওয়ার জন্য কিয়েভের আবেদন আগামী মাসে গভর্নিং বডিতে আলোচনা করবেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১৭ মে) এ খবর জানিয়েছে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এলিসে প্যালেস। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপের পর জেলেনস্কি বলেন, আমাদের মধ্যে ‘দীর্ঘ এবং অর্থবহ’ কথা হয়েছে।

ঘন্টাব্যাপী ওই ফোনালাপে ফ্রান্স ইউক্রেনকে আগামী দিনে অস্ত্র সরবরাহ বাড়ানো, প্রতিরক্ষা সরঞ্জাম, জ্বালানি, মানবিক সহায়তা, আর্থিক সহায়তার সমস্ত অনুরোধ পূরণ করার আশ্বাস দিয়েছে।

এদিকে ইউরোপীয় কমিশন বলেছে, আনুষ্ঠানিক আলোচনা হল সদস্যপদ লাভের প্রথম পর্যায় কিন্তু প্রার্থী দেশের সঙ্গে আলোচনা হয় একটি কাঠামো বা আদেশের ভিত্তিতে। বিশেষ করে ইইউ কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্ত ছাড়া আলোচনা শুরু করা যাবে না।

ম্যাক্রোঁ জেলেনস্কিকে অবহিত করেছেন ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্যতার জন্য আবেদনটি জুনে ইউরোপীয় কাউন্সিলের সময় আলোচনা করবেন।

যুদ্ধের প্রথম দিকে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে অস্ত্র দিয়ে সহযোগিতা করে ফ্রান্স। ক্রমবর্ধমান উত্তেজনা বন্ধে পুতিনের সঙ্গে বৈঠক করেও কোনও সমাধানে পৌঁছাতে পারেননি তিনি।