বেনাপোলে বিপুল পরিমাণ মাদক জব্দ

বেনাপোল স্থলবন্দরে ভারতীয় পণ্যবাহী ট্রাক হতে ৭৪৯ বোতল ফেনসিডিল, ১৮৬ কেজি গাঁজা, বিপুল পরিমাণ বাজি, ঔষধ ও প্রসাধনী সামগ্রী উদ্ধার করেছে পুলিশ। তবে, এ ঘটনায় জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। বার বার বন্দরে মাদকের বড় বড় চালান আসলেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন না নেওয়ায় অপরাধীরা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাইরে।

বুধবার (১৫ জুন) রাত সাড়ে ১০ টার দিকে বন্দরের টার্মিনাল রোডের স্ক্যানিং মেশিনের সম্মুখ হতে এসব অবৈধ পণ্য উদ্ধার করে বেনাপোল পোর্ট থানা পুলিশ।

ভারতীয় পণ্যবাহি ট্রাকে (ডাব্লিউ বি এ-৫১৭৫ ) ইয়োহো নামে বাংলাদেশী আমদানি কারকের দুটি চালানে ২৯/৩০ কেজি হেলমেট নিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ওই পণ্য খালাশের দায়িত্ব বেনাপোল রয়েছে বেনাপোলের তরঙ্গ এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ড।
তরঙ্গ এন্টারপ্রাইজ এর প্রোপাইটর শরিফুল ইসলাম নয়ন বলেন, ভারতীয় ওই গাড়িতে তাদের হেলমেটের একটি চালান এসেছিল। যা বন্দরের ১২ নং শেডে নামানো হয়েছে সন্ধ্যার সময়। ওই গাড়ি পণ্য নামিয়ে চলে যায় কিভাবে কোথা থেকে ওই পণ্য উঠানো হয়েছে তা আমি বলতে পারব না।
এদিকে স্থানীয়রা জানায় প্রায় ভারত থেকে আমদানি পণ্যর সাথে মাদক দ্রবা আসে। এই জায়গা থেকে এক শ্রেনীর চোরাচালানিরা আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যদের চোখ ফাকি দিয়ে রাত্রে মাদক দ্রব্য সহ অন্যান্য পণ্য নামিয়ে নেয়।

বেনাপোল স্থল বন্দরের সহকারী উপপরিচালক সঞ্জয় বাড়ৈ বলেন, কি ভাবে এই গাড়ি পণ্য নিয়ে বন্দরে প্রবেশ করল তা আমার বোধ গম্য নয়। আপনার বন্দরের শেডে হেলমেট নামানো হয়েছে ওই গাড়ি থেকে এ পণ্য নিশ্চয়ই শেডে ছিল না এটা ভারত থেকে আনা হয়েছে কেন শেডে নামানো হয়নি বা শেড ইনচার্জ আপনাদের অবহিত করে নাই। এ প্রশ্নে তিনি বলেন হয়ত শেড ইনচার্জ এর সাথে ওই মাদক চোরাচালানিদের লেন দেনে বনি বনা না হওয়ার কারনে ট্রাক ওয়্যারহাউজ থেকে বের হয়ে এসেছে।

বেনাপোল পোর্ট থানা ওসি কামাল হোসেন ভুইয়া বলেন, তারা সোর্সের মাধ্যেমে খবর পেয়ে গাড়িতে বড়আঁচড়া টার্মিনাল রোডে আটকিয়ে তল্লাশি করলে এর মধ্যে ফেনসিডিল, গাজা, অবৈধ ঔষধ, কসমেটিক্স সহ নানা ধরনের পণ্য পাওয়া যায়। ভারতীয় ট্রাকটিকে অবৈধ পণ্যর সাথে জব্দ দেখানো হয়েছে।

পুলিশের এএসপি নাভারণ সার্কেল, শার্শা (যশোর) ইনচার্জ জুয়েল ইমরান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে, বেনাপোল টার্মিনাল এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ভারতীয় ট্রাক (ডাব্লিউ ৭৫-এ ৫১৭৫) আটক করা হয়। পরে, ওই ট্রাকটি কাস্টমস বন্দর সাংবাদিকদের সামনে তল্লাশী করে ৭৪৯ বোতল ফেনসিডিল, ১৮৬ কেজি গাঁজা, বিপুল পরিমাণ বাজি, ঔষধ ও প্রসাধনী সামগ্রী উদ্ধার করা হয়।

এ ঘটনায় জড়িতদেরকে আইনের আওতায় আনতে তলাশী অভিযান অব্যাহত রয়েছে বলে তিনি জানান।