পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে আজ থেকে বাড়ছে ফেরিভাড়া

 

 

মানিকগঞ্জের পাটুরিয়া এবং রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরি পারাপারে নতুন ভাড়া কার্যকর হতে যাচ্ছে। আজ রোববার (১৯ জুন) থেকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরিতে যানবাহন পারাপারে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

 

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় সূত্র জানায়, আজ থেকে নতুন ভাড়া কার্যকরের পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১ থেকে ৩ টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ড ভ্যানের ভাড়া ৭৪০ টাকা থেকে বেড়ে ৯০০ টাকা। ৩ থেকে ৫ টনের ট্রাক ৮৮০ থেকে বেড়ে ১ হাজার ৫০ টাকা, ৫ থেকে ৮ টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানের ভাড়া ১ হাজার ৬০ থেকে বেড়ে ১ হাজার ৩০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের বড় ট্রাক ও লরির ভাড়া ১ হাজার ৪৬০ থেকে বেড়ে ১ হাজার ৭৫০ টাকা।

 

 

এই রুটে মিনিবাস বা কোস্টার পারাপারে ৯০০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৫০ টাকা, মাঝারি আকারের বাস ১ হাজার ৫৮০ থেকে ১ হাজার ৭৫০ টাকা এবং বড় বাসের ভাড়া ১ হাজার ৮২০ থেকে বেড়ে ২ হাজার ১০০ টাকা।

 

এছাড়া মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স পারাপারের ক্ষেত্রে ৮০০ টাকার স্থলে ১ হাজার, পাজেরো গাড়ি ৭৩০ টাকার স্থলে ৯০০ টাকা, কার ও জিপ ৪৫০ টাকার স্থলে ৫৪০ টাকা, মোটরসাইকেল ৭০ টাকার স্থলে ১০০ টাকা গুনতে হবে। কিন্তু যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ভাড়া ৩০ টাকাই থাকবে।

 

 

ফেরি পারাপারে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে গাড়ি চালকরা ক্ষোভ প্রকাশ করেছেন। সাতক্ষীরা থেকে ঢাকাগামী পণ্যবোঝাই দৌলতদিয়া ঘাটে আসা ট্রাকচালক আলাউদ্দিন বেপারী বলেন, ‘এমনিতেই গাড়ির পার্টসের (যন্ত্রাংশের) দাম বাড়ছে। তারপর আবার ফেরিভাড়া বাড়াচ্ছে। আমরা এখন কী করবো! মালিক থেকে আমরা আর কয় টাকাই পাই। আবার পদ্মা সেতু পারাপারে গাড়ির টোল বেশি ধরেছে। আমাদের মতো যারা রোডে গাড়ি চালায়, তাদের জন্য সরকারের একটা বন্দোবস্ত করা উচিত।