৮ যাত্রী নিয়ে গ্রিসে কার্গো বিমান বিধ্বস্ত

গ্রিসের উত্তরাঞ্চলীয় শহর কাভালার কাছে আটজন যাত্রী নিয়ে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে রোববার (১৭ জুলাই) দেশটির ফায়ার ব্রিগেড ও রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে এখবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গ্রিসের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিভি ইআরটি জানিয়েছে, ইউক্রেন ভিত্তিক এয়ারলাইন দ্বারা পরিচালিত আন্তোনভ অ্যান-১২ কার্গো বিমানটি সার্বিয়া থেকে জর্ডান যাচ্ছিল। ইঞ্জিনে সমস্যার কারণে পাইলট জরুরি অবতরণের অনুরোধ করেছিলেন কিন্তু বিমানের সিগন্যাল হারিয়ে ফেলে।

বিমানটি ১২ টন ওজনের মালামাল বহন করছিল। যা বিপজ্জনক হিসাবে বর্ণনা করেছে গ্রিসের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিভি ইআরটি। ইঞ্জিনের সমস্যার কারণে পাইলট কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণের অনুরোধ করেছিলেন কিন্তু রানওয়েতে পৌঁছানোর আগেই বিমানটি বিধ্বস্ত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, বিমানটি মাটিতে আঘাত করার আগে আগুন জ্বলছে। এবং মাটিতে আঘাত করার পর একটি বড় বিস্ফোরণ ঘটেছে।

স্থানীয় বাসিন্দা গিওরগোস আর্কনটোপোলোস ইআরটি-কে বলেছেন, বিমানের ইঞ্জিনের শব্দে আমি বিস্মিত হয়েছিলাম। পরে বাইরে গিয়ে দেখি ইঞ্জিনে আগুন লেগেছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ক্রমাগত বিস্ফোরণের কারণে দমকল বাহিনী দুর্ঘটনাস্থলের কাছে যেতে পারেনি। ফায়ার ব্রিগেডের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আমরা কার্গোটিকে বিপজ্জনক উপাদান হিসেবে বিবেচনা করছি।

গ্রিসের বিশেষ দুর্যোগ প্রতিক্রিয়া ইউনিটও ঘটনাস্থল তদন্ত করছে বলে জানিয়েছে রয়টার্স। এখন পর্যন্ত এ বিষয়ে ইউক্রেন, সার্বিয়া বা জর্ডান থেকে কেউ কোনো মন্তব্য করেনি।