বাস-শাটল আটকে চবিতে অনির্দিষ্টকালের অবরোধের ডাক ছাত্রলীগের

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি বর্ধিত করার দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রলীগের একাংশ। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা দিয়ে অবরোধ করছেন চবি ছাত্রলীগের ছয় গ্রুপের নেতা-কর্মীরা। এ সময় শাটল ও শিক্ষক বাস আটকে রাখেন তারা। বিভিন্ন বিভাগের পরীক্ষা থাকায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

চবিতে পদবঞ্চিত নেতাদের কমিটিতে অর্ন্তভুক্ত, পদধারী নেতাদের যোগ্যতা অনুযায়ী ক্রমানুসারে পুনঃমূল্যায়ন ও বিবাহিত, চাকরিজীবী নেতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার দাবিতে সেপ্টেম্বর মাসজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সোমবার ভোর ছয়টা থেকে এই অবরোধ শুরু করেন ছাত্রলীগের ছয় গ্রুপের নেতা-কর্মীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এই অবরোধ চলবে বলে জানান তারা।

চবি ছাত্রলীগের সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয় সমকালকে বলেন, ‘অবরোধের অংশ হিসেবে বাস-শাটল বন্ধ রাখা হয়েছে। নানা তাল বাহানায় আমাদের দাবি নিয়ে প্রহসন করা হচ্ছে। শান্তিপূর্ণভাবে আমরা এতদিন কর্মসূচি করেছি। কেন্দ্রীয় নেতারা কোনো ব্যবস্থা গ্রহণ করছেন না। তাই আমরা এই অনির্দিষ্টকালের জন্য অবরোধ ডেকেছি।’

এদিকে সকাল থেকে কোনো শাটল ও শিক্ষক বাস বিশ্ববিদ্যালয়ে পৌছায়নি বলে জানা গেছে। নগরীর ষোলশহর ও ঝাউতলা স্টেশনে শত শত পরীক্ষার্থীদের নিয়ে আটকে আছে দুইটি শাটল। ইতোমধ্যে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ কয়েকটি বিভাগে পরীক্ষা বাতিল করা হয়েছে।

 

পরীক্ষা কমিটির নিয়ন্ত্রক আমীর মোহাম্মদ মুছা বলেন, ‘আজ অনেকগুলো বিভাগের পরিক্ষা আছে। তবে এখনও কর্তৃপক্ষ পরীক্ষা হবে কি-না তার কোনো ঘোষণা দেয়নি।