চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষায় সহায়তা করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

 

চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষায় মার্কিন বাহিনী সহায়তা করবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেডিসডেন্ট জো বাইডেন।

রোববার মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এর ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই সাক্ষাৎকারে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়- মার্কিন বাহিনী চীনের দাবি করা স্ব-শাসিত দ্বীপটিকে রক্ষা করবে কি-না। বাইডেন উত্তরে বলে, ‘হ্যাঁ, যদি বাস্তবে সেখানে (তাইওয়ান) নজিরবিহীন কোনো হামলা হয় তাহলে রক্ষা করব।’

এদিকে হোয়াইট হাউস বলেছে, তাইওয়ানের ব্যাপারে ওয়াশিংটনের নীতি অপরিবর্তিত রয়েছে।

 

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, ‘জো বাইডেন এই বছরের শুরুতে টোকিও সফরকালেও একথা বলেছিলেন। তিনি তখনও স্পষ্ট করে দিয়েছিলেন যে, তাইওয়ানের বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তন হয়নি। সেটা এখনও সত্য।

রয়টার্স বলছে, প্রেসিডেন্ট বাইডেনের সর্বশেষ এই মন্তব্য নিশ্চিতভাবে বেইজিংকে ক্ষুব্ধ করবে। এশিয়ার পরাশক্তি এই দেশটি গত আগস্টে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের সময়ও ব্যাপকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছিল।

 

ওয়াশিংটনে চীনের দূতাবাস অবশ্য বাইডেনের সর্বশেষ এই মন্তব্যের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

 

সিবিএসকে গত সপ্তাহে সাক্ষাৎকারটি দিয়েছিলেন বাইডেন। বর্তমানে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাজ্যে অবস্থান করছেন।